ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১০০০-৫০০ রুপির ভারতীয় নোট নিষিদ্ধ করলো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
১০০০-৫০০ রুপির ভারতীয় নোট নিষিদ্ধ করলো নেপাল ৫শ ও ২শ রুপির ভারতীয় নোট

হিমালয় কন্যা নেপালে এতোদিন হরদম চলতো সব ধরনের ভারতীয় রুপির নোট। নেপালি রুপির পাশাপাশি সমানভাবে দখল ছিল ভারতীয় রুপির। ভারতীয় পর্যটকদের জন্য তাই নেপাল ভ্রমণ ছিল খুব সহজ, ঝক্কিহীন। কিন্তু ১ হাজার, ৫শ ও ২শ রুপির ভারতীয় নোট নিষিদ্ধ করেছে নেপাল সরকার। 

নতুন এ নিষেধাজ্ঞার ফলে এখন ১ থেকে ১শ রুপির ভারতীয় নোট শুধু নেপালে চালু থাকলো। পর্যটকদের এখন খুচরা টাকা নিয়েই ঢুকতে হবে এভারেস্ট দর্শনে।



ভারতীয় মুদ্রা সঞ্চয় ও ব্যবসায়িক লেনদেনে ব্যাপকভাবে ব্যবহার করে নেপালিরা।  

নেপালের তথ্য ও যোগাযোগ মন্ত্রী গোকুল প্রসাদ বাসকোটা বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ২শ, ৫শ ও ১ হাজার রুপির নোট ব্যবহার ও বহন না করতে। সরকার খুব শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

২০১৬ সালে ১ হাজার ও ৫শ টাকার পুরনো নোট নিষিদ্ধ করে নতুন ছাপায় ভারত। সে সময় ক্ষতিগ্রস্ত হয় নেপাল, ভুটানও।  

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি নেপালে থাকা সাড়ে ৯শ কোটি টাকা ভারতীয় পুরনো ১ হাজার ও ৫শ টাকার নোট বিনিময়ে ভারতকে চাপ দিয়ে আসছিলেন। সে ঘটনার প্রভাবেই এ সিদ্ধান্ত বলে ধারণা করা হচ্ছে।  

এ সিদ্ধান্ত ভারতে কর্মরত নেপালি ও নেপালে বেড়াতে আসা ভারতীয় পর্যটকদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করছে সংশ্লিষ্টরা। কারণ ভারত নেপালের সবচেয়ে বড় ব্যবসায়িক পার্টনার এবং প্রধান পণ্য যোগানদাতা।

বাংলাদেশ সময়: ০৫০২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।