ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৩ লাখ কর্মী নেবে জাপান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
৩ লাখ কর্মী নেবে জাপান বিদেশি কর্মী নেবে জাপান, ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানে শ্রম সংকট কাটাতে গিয়ে একটি বিতর্কিত আইন অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। আর তাতে দেশটিতে অবস্থান করা কয়েক হাজার বিদেশি কর্মী বৈধতা পেয়েছেন। আইন অনুসারে এখন তাদের কাজেরও ব্যবস্থা করে দেবে কর্তৃপক্ষ। তাছাড়া দেশটির আরও তিন লাখ বিদেশি কর্মী দরকার বলে জানা গেছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ২০১৯ সালের এপ্রিল থেকে জাপানে বিদেশিদের বিভিন্ন সেক্টরে কাজের জন্য অনুমতি বা ভিসা দেওয়া হবে। সেক্ষেত্রে তাদের জন্য সেক্টরগুলো হতে পারে নির্মাণ, ফার্মিং এবং নার্সিং।

পূর্ব এশিয়া দেশ জাপান ঐতিহ্যগতভাবে অভিবাসী সম্পর্কে সচেতন ছিল। কিন্তু এখন দেশটির সরকার বলছে, অনেক বিদেশি কর্মী দরকার তাদের। কারণ জাপানে বৃদ্ধ বয়সী জনসংখ্যা এখন বেশি। আর সেজন্য শ্রম সংকট রয়েছে।

তবে দেশটির বিরোধী দলগুলো বলছে, যে আইনটি পার্লামেন্টে পাস করা হয়েছে, সেটি বিপজ্জনক। এ আইন করায় দেশে নতুন আগতরা শোষণে পড়বেন।

নতুন এ শ্রম ব্যবস্থার অধীনে জাপানে তিন লাখ বিদেশি কর্মীকে কাজ করার জন্য ভিসা দেওয়া হবে। আর এতে করে দেশের শ্রম সংকটের মোকাবিলা হওয়া যাবে।

আইনটি জাপানে কাজ করতে যাওয়ার জন্য নতুন দুইটি ভিসা ক্যাটাগরি সৃষ্টি করেছে। কর্মীরা প্রথম শ্রেণির ক্যাটাগরিতে দেশটিতে পাঁচ বছর কাজ করার জন্য অনুমতি পাবেন। তবে শ্রমিকদের দক্ষতা এবং জাপানিদের কিছু কাজ জানা থাকতে হবে তাদের।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।