ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেনিনের ২৬ ঐতিহাসিক শিল্পকর্ম ফিরিয়ে দেবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
বেনিনের ২৬ ঐতিহাসিক শিল্পকর্ম ফিরিয়ে দেবে ফ্রান্স বেনিনের শিল্পকর্ম

ফ্রান্সের কাছে থাকা বেনিনের ২৬টি ঐতিহাসিক শিল্পকর্ম ফিরিয়ে দেওয়া হবে। ঔপনিবেশ সময়কালের এসব শিল্পকর্ম ফিরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। 

১৮৯২ সালে পশ্চিম আফ্রিকার দেশ তৎকালীন দাহোমি রাজ্যের সঙ্গে যুদ্ধ হয় ফ্রান্সের। সেই যুদ্ধের সময় দাহোমি থেকে এসব শিল্পকর্ম নিয়ে যায় ফ্রান্স।

সেসময়ের রাজতান্ত্রিক দেশ দাহোমিই বর্তমান সময়ের বেনিন।  

কয়েক বছর আগে ফ্রান্সের কাছে এসব শিল্পকর্ম ফিরিয়ে দেওয়ার আনুষ্ঠানিক দাবি করেছিলো বেনিন। ইমানুয়েল তার ঘোষণায় এসব শিল্পকর্ম অতিদ্রুত ফিরিয়ে দিতে তার প্রশাসনকে আদেশ দিয়েছেন।  

ফরাসি প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্যালেস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এসব শিল্পকর্ম ফিরিয়ে দেওয়ার পাশাপাশি অন্য সব বিষয় যেমন প্রদর্শনী, ঋণ ও পারস্পরিক সহযোগিতাও অব্যাহত থাকবে।

এর আগে এসব শিল্পকর্ম যাচাই-বাছাই করে দেখার জন্য একদল গবেষক নিয়োগ করেন ইমানুয়েল। শুক্রবার (২৩ নভেম্বর) গবেষক দলের দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে এসব শিল্পকর্ম বেনিনের কাছে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানান ম্যাকরন।  

ফ্রান্সের এমন সিদ্ধান্তে নিজেদের সন্তুষ্টির কথা জানিয়েছেন বেনিনের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা। দেশটির সাংস্কৃতিক কেন্দ্র আর্টিস্টিক আফ্রিকার পরিচালক ওসমানি আলেদজি সংবাদমাধ্যমকে বলেন, এর মাধ্যমে ফ্রান্সের সঙ্গে সাংস্কৃতিক বিনিময়ের নতুন দিগন্ত উন্মোচিত হলো।  

ঔপনিবেশ শাসনামলে বৃহত্তর আফ্রিকা মহাদেশ থেকে হাজার হাজার শিল্পকর্ম ও ঐতিহাসিক নিদর্শন নিয়ে যায় পশ্চিমা দেশগুলো। বেনিনের এসব শিল্পকর্ম তেমনি কিছু নিদর্শন। বর্তমানে এগুলো ফ্রান্সের কোয়াই ব্রানলি জাদুঘরে সংরক্ষিত আছে। এই জাদুঘরে আফ্রিকার এমন আরও প্রায় ৪৬ হাজার নিদর্শন রয়েছে।  

বাংলাদেশ সময়: ০৭২৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।