ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুয়াতেমালায় সাবেক সেনা কর্মকর্তার ৫১৬০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
গুয়াতেমালায় সাবেক সেনা কর্মকর্তার ৫১৬০ বছর কারাদণ্ড

ঢাকা: মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার একটি আদালত দেশটিতে গৃহযুদ্ধ চলাকালে একটি গ্রামে ১৭১ জনকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করে সাবেক এক সেনা কর্মকর্তাকে ৫ হাজার ১৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন। 

বুধবার (২১ নভেম্বর) সান্তোস লোপেজ নামের ওই কর্মকর্তার বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন আদালত। বিচারক তার বিরুদ্ধে প্রত্যেক হত্যাকাণ্ডে ৩০ বছর করে ১৭১ জনকে মারার জন্য ৫ হাজার ১৩০ বছর কারাদণ্ড ঘোষণা করেন।

এছাড়া আরেক যুদ্ধশিশুকে হত্যার জন্য তাকে আরও ৩০ বছর কারাদণ্ড দেওয়া হয়।  

গুয়াতেমালায় সর্বোচ্চ ৫০ বছরের কারাদণ্ডের নিয়ম আছে। তাই এতোগুলো বছরের কারাদণ্ডাদেশকে ‘প্রতীকী’ বলে উল্লেখ করছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা।

লোপেজ ছিলেন গৃহযুদ্ধকালে বামপন্থি বিদ্রোহীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষিত বাহিনীর সদস্য। যাদেরকে কাইবিল বলা হয়। এই বাহিনীর সদস্যরা ১৯৮২ সালের ৬ ডিসেম্বর দস এরেস নামে একটি গ্রামে হানা দেয়। বামপন্থি বিদ্রোহীদের চলাচলের কোনো প্রমাণ না মিললেও তাদের সহায়তাকারী কাইবিলরা সেখানে নির্বিচার হত্যাকাণ্ড চালায়। টানা কয়েকদিন ধরে গুলি করে ও পিটিয়ে শত শত নারী-পুরুষ-শিশুকে হত্যা করে তারা। বেশিরভাগ মরদেহ ফেলে দেওয়া হয় কূপে।  

জাতিসংঘ বলছে, গুয়েতেমালায় ৩৬ বছরের গৃহযুদ্ধে প্রায় দুই লাখ মানুষ মারা যায়।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
এপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।