ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে যত্রতত্র থুতু ফেললে ২ বছরের জেল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
পশ্চিমবঙ্গে যত্রতত্র থুতু ফেললে ২ বছরের জেল! রাস্তার পাশে থুতু ফেলছেন সচেতন এক নাগরিক, ছবি: সংগৃহীত

ঢাকা: শহরের সঠিক সৌন্দর্য নিশ্চিত করতে এবার রাস্তায় যত্রতত্র থুতু ফেলার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ।

মঙ্গলবার (২০ নভেম্বর) রাজ্য সরকারের পূর্তমন্ত্রী ফিরহাদ হাকিম তার দায়িত্ব গ্রহণের প্রথমদিনই পরিষ্কার-পরিচ্ছন্ন নগর গড়তে থুতু ফেলাকে বিধিনিষেধের আওতায় আনার উদ্যোগের কথা জানান।

অবশ্য তার শাসনকালের প্রথমদিনটি থেকেই যথেষ্ট সচেতন হওয়ার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাকে এ সিদ্ধান্তটি নিতে বলেছেন।

বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশনা মেনে রাজ্য সরকার ইতোমধ্যেই একটি কমিটি গঠন করেছে। ওই কমিটি যত্রতত্র থুতু ফেলার ওপর চলমান যে আইন রয়েছে, সেটিকে সংশোধন করে আইনভঙ্গকারীদের কীভাবে আরও কঠিন শাস্তি দেওয়া যায়, তার সিদ্ধান্ত গ্রহণ করবে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, রাজ্যটিতে ২০০৩ সালে যত্রতত্র থুতু ফেলার জন্য রাজ্য সরকার ২০০ রুপি জরিমানার বিধান করেছিল। আর এটাকে এবার আরও কঠিন করে জরিমানার পরিমাণ এর চেয়ে পাঁচগুণ বাড়ানো হতে পারে। সেইসঙ্গে থুতু ফেলার অপরাধের দায়ে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডের আইনও হতে পারে।

পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের আরও কয়েকটি রাজ্যে থুতু ফেলার ওপর শাস্তির আইন করা রয়েছে। তবে শুধু শহর নয়, মফস্বলও এ আইনের আওতায় থাকবে বলেন জানিয়েছেন পূর্তমন্ত্রী ফিরহাদ হাকিম।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।