ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অভিবাসী ও শরণার্থীদের আশাটুকু নিভিয়ে দেবেন না: পোপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
অভিবাসী ও শরণার্থীদের আশাটুকু নিভিয়ে দেবেন না: পোপ ইংরেজি নববর্ষের প্রথম দিন সোমবার ভ্যাটিকান সিটির সেইন্ট পিটার্স ব্যাসিলিকাতে ‘ওয়ার্ল্ড ডে অব পিস’ উপলক্ষে আয়োজিত এক গণপ্রার্থনাসভায় পোপ ফ্রান্সিস

ঢাকা: ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস অভিবাসীদের প্রতি আরও সদয় হবার জন্য বিশ্ববাসীর প্রতি আবারও আহবান জানিয়েছেন। অভিবাসীদের জগতের ‘সবচে’ দুর্বল আর বিপন্ন জনগোষ্ঠি’ হিসেবে অভিহিত করে তিনি বলেন, এই মানুষগুলো সবচে অভাবী। বিশ্বনেতাদের উচিত সহায়তা ও ভালোবাসার হাত বাড়িয়ে এদের পাশে দাঁড়ানো।

সংবাদমাধ্যমগুলো জানায়, ইংরেজি নববর্ষের প্রথম দিন সোমবার ভ্যাটিকান সিটির সেইন্ট পিটার্স ব্যাসিলিকাতে ঐতিহ্যবাহী ‘ওয়ার্ল্ড ডে অব পিস’ উপলক্ষে আয়োজিত এক গণপ্রার্থনাসভায় পোপ ফ্রান্সিস এই আহবান জানান।

সেইন্ট পিটার্স স্কোয়ারে আয়োজিত এই গণপ্রার্থনাসভায় সমবেত প্রায় ৪০ হাজার মানুষের উদ্দেশ্যে দেয়া ভাষণে পোপ বিশ্বের সব ক্যাথলিক ধর্মমত বিশ্বাসীকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, অভিবাসী ও শরণার্থীদের দুর্দশা ও নিদারুণ কষ্টময় জীবনকে তিনি রোমান ক্যাথলিক চার্চের ঐতিহ্যবাহী ‘বিশ্বশান্তি দিবস’-এর থিম করেছেন।

যাতে বিশ্বের মানুষ, বিশেষ করে দুনিয়ার সব ক্যাথলিক এই বিপন্ন মানুষগুলোর পাশে এসে দাঁড়ায়, এদের প্রতি ভালোবাসা ও করুণার হাত বাড়িয়ে দিয়ে দু:খ-কষ্ট লাঘবে সহায়তা করে।

প্রসঙ্গত, ঐতিহ্যগতভাবেই বছরের প্রথম দিনটিকে রোমান ক্যাথলিক চার্চ বিশ্বশান্তি দিবস হিসেবে পালন করে থাকে।   

পোপ তার ভাষণে বলেন, শান্তিলাভের অধিকার প্রত্যেক মানুষের আছে। জীবনে একটুখানি শান্তিলাভের জন্য মানুষ কতো কী না করে! শান্তি ও স্বস্তিলাভের আশায় অসহায় মানুষ নিজেদের ঘরবাড়ি ছেড়ে দীর্ঘ, অনিশ্চিত ও বিপজ্জনক যাত্রায় বের হয়ে সীমাহীন দুর্ভোগের মুখোমুখি হয়। এমনকি তারা নিজেদের জীবনকে পর্যন্ত ঝুঁকির মুখে ঠেলে দিতে বাধ্য হয়।   

শরণার্থীদের প্রতি দরদী আচরণ করার উদাত্ত আহবান জানিয়ে সমবেত ভক্তদের উদ্দেশ্যে পোপ বলেন, ‘‘বিপদগ্রস্ত এই মানুষগুলোর হৃদয়ে এখনো যে আশাটুকু অবশিষ্ট আছে, দয়া করে তা নিভিয়ে দেবেন না। শান্তিলাভের যে আশাটুকু নিয়ে তারা বেঁচে আছে তাকে গলা টিপে মারবেন না। ’’

উল্লেখ্য, পোপ ফ্রান্সিস তার সাম্প্রতিক বাংলাদেশ সফরকালে ঢাকায় অয়োজিত গণপ্রার্থনাস্থলে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলেন এবং তাদের দুর্দশার কথা শোনেন।

বাংলাদেশ সময়:২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ