ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিশ্বজুড়ে আতশবাজিতে নতুন বছর উদযাপন

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
বিশ্বজুড়ে আতশবাজিতে নতুন বছর উদযাপন সিডনিতে হার্ভার সেতুতে রংধনু আকৃতির একটি অগ্নিকুণ্ডের প্রদর্শনী/ছবি: সংগৃহীত

ঢাকা: শুরু হয়ে গেছে পার্টি। নানান রঙের আতশবাজিতে ২০১৮ সালকে বরণ করে নিয়েছে গোটা বিশ্ব। স্বাগত জানিয়েছে নতুন বছরকে।

বিদায় নিয়েছে আরেকটি বছর, ২০১৭। বিশ্বের বিভিন্ন দেশের ঘড়ির কাঁটা এখন নতুন বছরের ঘরে।

বাংলাদেশ সময় বিকেল ৪টায় অস্ট্রেলিয়ায় শুরু হয় নতুন বছর উদযাপন।
নতুন বছরের শুরুতে অস্ট্রেলিয়ার সিডনি হারবার ব্রিজে আতশবাজির প্রদর্শনী/ছবি: সংগৃহীতএর ঠিক এক ঘণ্টা পর নতুন বছরে প্রবেশ করে নিউজিল্যান্ড। এসময় প্রায় কয়েক সহস্র আতশবাজি আলোকিত করে রাজধানী অকল্যান্ডের আকাশ। এছাড়া এক এক করে নতুন বছরে প্রবেশ করেছে বিশ্বের অনান্য দেশগুলোও। নববর্ষ উদযাপনে অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবর্ণ, নিউইয়র্ক, স্পেন, সিঙ্গাপুর, নিউজিল্যন্ডসহ বিশ্বের বড় বড় দেশগুলো বিভিন্ন ধরণের আতশবাজির ব্যবস্থা করে।

অস্ট্রেলিয়ার সিডনি হারবার ব্রিজে লাখ লাখ মানুষ উদযাপন করেছে নতুন বছরের শুরুতে বিস্তৃত আতশবাজির প্রদর্শনী। সিডনিতে হার্ভার সেতুতে রংধনু আকৃতির একটি অগ্নিকুণ্ডের প্রদর্শনী নিয়ে শুরু হয় আতশবাজির উদযাপন।
আতশবাজির সোন্দর্য উপভোগ করতে নদীতে ভাসানো হয় নৌকা/ছবি: সংগৃহীতনববর্ষের প্রাক্কালে আতশবাজির সম্ভাব্য সোন্দর্য উপভোগ করতে এসময় নদীতে ভাসানো হয় নৌকাও। সিডনির পাশাপাশি মেলবোর্ন, হোবার্ট এবং ক্যানবেরাতেও উদযাপন অনুষ্ঠিত হয়।
সিঙ্গাপুরে রাস্তায় দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজে আতশবাজির প্রদর্শনী দেখেছেন/ছবি: সংগৃহীতগোটা দেশ জুড়ে একই সময়ে চালু করা হয় এ আতশবাজির আয়োজন। রাস্তায় দাঁড়িয়ে এ প্রদর্শনী দেখেছেন প্রায় ২৫ হাজার মানুষ। এছাড়া ১০ লাখেরও বেশি মানুষ শহরের আশেপাশে দাঁড়িয়ে এ প্রদর্শনী উপভোগ করেন।
টোকিওতে অনেকে বেলুন উড়িয়েও স্বাগত জানিয়েছেন নতুন বছরকে/ছবি: সংগৃহীত
আতশবাজির পাশাপাশি অনেকে বেলুন উড়িয়েও স্বাগত জানিয়েছেন নতুন বছরকে। টোকিওতে মধ্যরাতে বেলুন উড়িয়ে বিদায় জানানো হয় ২০১৭ সালকে। একই সময়ে আবার বৃষ্টিতে ভিজে ভিজেই আতশবাজি উদযাপন করেছে সিঙ্গাপুরবাসী।

বাংলাদেশ সময়: ০৩১৬ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa