ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লাইবেরিয়ার রাষ্ট্রপতি হচ্ছেন ফুটবল কিংবদন্তি ওয়াহ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
লাইবেরিয়ার রাষ্ট্রপতি হচ্ছেন ফুটবল কিংবদন্তি ওয়াহ জোসেফ বোয়ায়েক ও ফুটবল তারকা জর্জ ওয়াহ

ঢাকা: প্রাক্তন ফুটবল তারকা জর্জ ওয়াহ লাইবেরিয়াতে ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হতে যাচ্ছেন। এরই মধ্যে আর্ন্তজাতিক গণমাধ্যমগুলো তাকে আফ্রিকান দেশটির সম্ভাব্য রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করছে।

দেশটির জাতীয় নির্বাচন কমিশনের (এনইসি) দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ৯৮ ভাগের বেশি ভোট গণনার পর দেখা গেছে, ওয়াহ তার প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোয়ায়েকের চেয়ে বিশাল ব্যাবধানে এগিয়ে রয়েছেন। মোট গণনা হওয়া ভোটের ৬০ ভাগের বেশি ভোট পেয়েছেন তিনি।

অন্যদিকে, জোসেফ বোয়ায়েক পেয়েছেন ৩৮ ভাগ ভোট।  

ওয়াহ এই নির্বাচনে গণতান্ত্রিক কোয়ালিশনের প্রতিনিধিত্ব করছেন। অক্টোবরে নির্বাচনের প্রথম রাউন্ডে তিনি ৩৮ দশমিক ৪ ভাগ ভোট পান। অন্যদিকে, জোসেফ বোয়ায়েক পান ২৪ দশমিক ৪ ভাগ ভোট।

এনইসি চেয়ারম্যান জোরেম কোরকোয়া বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। শুক্রবার এ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। এই সংবাদ সম্মেলনের পর ওয়াহ’র সমর্থকদের রাস্তায় আনন্দ করতে দেখা গেছে।

এদের মধ্যে ওয়াহ’র একজন সমর্থক নাবলাহ রয়টার্সকে বলেন, আমরা সংগ্রাম শুরু করেছিলাম। অবশেষে ২০১৭ সালে এসে সেই সংগ্রাম শেষ হতে যাচ্ছে।

অন্য এক সমর্থক ওয়াশিংটন বলছিলেন, ২৬ ডিসেম্বর আমরা বাক্সে ব্যালট ফেলেছিলাম এবং আজ আমরা তার ফলাফল দেখতে পাচ্ছি। ১৫টি কাউন্টির ফলাফল বেরিয়েছে। আমাদের চাওয়া অনুযায়ী ফল এসেছে। তাই আমরা আনন্দ করছি।

কোনো প্রার্থী অক্টোবরে ভোটের ৫০ ভাগের বেশি না পাওয়ায় ভবিষ্যৎ রাষ্ট্রপতি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এটা আরো বেগবান হয় যখন জোসেফ বোয়ায়েক এর দল নির্বাচনে  জালিয়াতি এবং অনিয়মের অভিযোগ তোলে। যদিও নির্বাচন কমিশন সেই অভিযোগ বাতিল করে দেয়।

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় ৪৬ লাখ মানুষের বাস। গৃহযুদ্ধ, ইবোলা ভাইরাস এবং দুর্নীতির দ্বারা বিধ্বস্ত হয়ে জরাজীর্ণ অবস্থায় আছে দেশটি। ১৯৪৪  সাল থেকে  এখন পর্যন্ত একবারও গণতান্ত্রিক প্রক্রিয়ায় এখানকার ক্ষমতার পালা বদল ঘটেনি। তবে, নোবেল পুরস্কার বিজয়ী এবং দেশের প্রথম নির্বাচিত নারী রাষ্ট্রপতি এলেন জনসন স্যারলেফ ২০০৬ সালের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর থেকে শান্তি ও স্থিতিশীলতা বজায় রেখেছেন।

বাংলাদেশ সময়: ০৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭

আরএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad