ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ছেলের কাঁধে দায়িত্ব, সৈকতে সাইকেলে নির্ভার সোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
ছেলের কাঁধে দায়িত্ব, সৈকতে সাইকেলে নির্ভার সোনিয়া সাইকেলে হাস্যোজ্জ্বল সোনিয়া গান্ধী। ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৯ বছর বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের একটি বড় দলের সভাপতির দায়িত্ব পালন করতে হয়েছে তাকে। কখনো ক্ষমতাসীন দল, কখনো বিরোধী দল হিসেবে। সহজেই অনুমেয় যে, কম ঝক্কি যায়নি মাথার ওপর দিয়ে। সন্তান বড় হয়েছে, বেশ বড়। মন-মননে এতো বড় হয়েছে যে, তার কাঁধেই দিতে পেরেছেন দলের এই গুরুদায়িত্ব। 

এবার তিনি নির্ভার। এবার আর অফিসে বসার রোজকার ব্যস্ততা নেই।

নেই বস্তা বস্তা ফাইলে সইয়ের ক্লান্তি। এখন তার নিজের জন্য পুরো দিনমান পড়ে থাকে। নিরাপত্তার বাড়াবাড়ি নেই বলে পারেন বেড়াতেও। বেড়াবার এই ফুরসৎ মিললো বলে ৭১ বছর বয়সেই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছেন তিনি।

এই তিনি ভারতের বিরোধী দল কংগ্রেসের সদ্যসাবেক সভাপতি সোনিয়া গান্ধী। তাকে সেদিন পশ্চিমাঞ্চলের রাজ্য গোয়ার সৈকতে সাইকেলে চড়ে বেড়াতে দেখা গেছে। ক্রিস্টমাস ডে’র পরদিন ২৬ ডিসেম্বর সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী পত্নী গোয়ার উদ্দেশে নয়াদিল্লি ছাড়েন।

সাইকেলে হাস্যোজ্জ্বল সোনিয়া গান্ধী।  ছবি: সংগৃহীত
সোনিয়ার সাইকেল ভ্রমণের একটি ছবি টুইটারে শেয়ার করেছেন বলিউডের ‘কিউট বয়’ রিতেশ দেশমুখ। ছবির ক্যাপশনে ‘তেরে নাল লাভ হো গ্যায়া’ খ্যাত এ অভিনেতা লিখেছেন, ‘কিছু ছবি আপনাকে দারুণ খুশি করবে... এটা তেমনই একটা ছবি। সোনিয়া জি’র সুখ ও সুস্বাস্থ্য কামনা করছি। ’

এ নিয়ে প্রতিবেদন করেছে এনডিটিভিসহ দেশটির কয়েকটি সংবাদমাধ্যম। সোনিয়ার বেড়ানোর মুহূর্তে ফ্রেমবন্দি ছবির বর্ণনা দিয়ে প্রতিবেদনে বলা হয়, সত্তরের ঘরের এই অবসরপ্রাপ্ত রাজনীতিক ছবির জন্য পোজ দিয়ে মুচকি হাসছিলেন। তার পাশে দাঁড়িয়ে একজন স্বজনও।

প্রতিবেদন মতে, সোনিয়া অবসরে গোয়ার দক্ষিণের হোটেল লীলায় সময় কাটান। এবার অবকাশযাপন শেষে জানুয়ারির প্রথম সপ্তাহেই তিনি দিল্লি ফিরতে পারেন।

তার ছেলে রাহুল গান্ধী ১৬ ডিসেম্বর কংগ্রেস সভাপতির দায়িত্ব নিয়ে আরও যোগাযোগ বাড়িয়েছেন রাজ্য ও তৃণমূল নেতৃত্বের সঙ্গে। বলা হচ্ছে, ৪৭ বছর বয়সী রাহুলের ক্যারিশমাতেই গুজরাটের সদ্যসমাপ্ত নির্বাচনে গতবারের চেয়ে ভালো ফল পেয়েছে কংগ্রেস। বিশ্ব রাজনীতির ‘মোস্ট এলিজিবল ব্যাচেলর’কে ভবিষ্যত সরকারের নেতৃত্বেও দেখছে কংগ্রেসের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।