ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুষার ঝড়ের পর মার্কিন শহরে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
তুষার ঝড়ের পর মার্কিন শহরে জরুরি অবস্থা তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাটও। ছবি: সংগৃহীত

ঢাকা: তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এ অঙ্গরাজ্যের ইরি শহর। বড়দিনে ওই শহর ও এর আশপাশের বিভিন্ন অঞ্চলে ৩৪ ইঞ্চি (৮৬ সেন্টিমিটার) পর্যন্ত তুষার পড়েছে। 

এ অবস্থার প্রেক্ষিতে ওই শহরে জরুরি অবস্থা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ। বুধবার (২৭ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।

 

খবরে বলা হয়, গত ২৫ ডিসেম্বর বড়দিনে তো তুষার ঝড় হয়েছেই, এর ব্যতয় ঘটেনি বক্সিং ডে’তেও (ক্রিসমাস ডের পরদিন অর্থাৎ ২৬ ডিসেম্বর)। ওই দুইদিনে আবহাওয়াবিদরা, ৬০ ইঞ্চি পর্যন্ত তুষারপাতের রেকর্ড করেছেন।  

বুধবার আরও তুষার পড়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।  

তুষারপাতের ঘটনায় সতর্ক করে দিয়ে পুলিশ বলছে, এ অবস্থায় সড়কে চলাচল বেশ বিদজ্জনক ও দুর্গম। প্রত্যেকটি সড়কই বরফে ডেকে গেছে। তুষারপাতের সঙ্গে বাতাস প্রবাহিত হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন ওই শহরের মানুষজন।  

কর্মকর্তারা বলছেন, ভারী তুষার ঝড়ের প্রভাবে বরফে আচ্ছাদিত হয়ে গেছে পুরো এলাকা। ফলে ভয়াবহ ঠাণ্ডায় জমে যাচ্ছে চারপাশ। ইরি শহরটি ইরি লেকের পাশে অবস্থিত।

জাতীয় আবহাওয়া কেন্দ্র জানায়, ক্রিসমাস ডে’তে তুষারপাতের যে রেকর্ড সৃষ্টি হয়েছে তা সর্বকালের থেকে বেশি। এদিন ১৯৫৬ সালের রেকর্ডটি ছুঁয়েছে তুষারপাত।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।