ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোনার পরীক্ষায় নিখোঁজ সাবমেরিনের সন্ধানে আশার আলো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
সোনার পরীক্ষায় নিখোঁজ সাবমেরিনের সন্ধানে আশার আলো সাবমেরিনের সংগৃহীত ছবি

প্রায় দেড়মাস আগে ৪৪ ক্রু নিয়ে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ আর্জেন্টাইন সামরিক সাবমেরিনের সঙ্গে নতুন করে যোগাযোগ স্থাপন সম্ভব হয়েছে বলে জানিয়েছে নৌবাহিনী। বিষয়টির সত্যতা যাচাইয়ের ক্ষতিয়ে দেখছে তদন্তে নিয়োজিত থাকা রাশিয়ান প্যানথার প্লাস সাবমেরিন।
 

আর্জেন্টিনা নৌবাহিনী জানিয়েছে, সোনার পরীক্ষায় (শব্দাঘাতের প্রতিধ্বনি রেকর্ডের মাধ্যমে সমুদ্রতলে সাবমেরিন বা অন্য কোনো কিছুর অবস্থান শনাক্তকরণ প্রক্রিয়া) নিখোঁজ ‘এআরএ সান জুয়ান সাবমেরিন’র অবস্থান পাওয়া গেছে। যার ফলে সাবমেরিনের সন্ধানে নতুন করে আশার আলো দেখা দিলো।

নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সাবমেরিনটির সঙ্গে যেখান থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয় তা থেকে তিনঘণ্টা দূরে রাডারে ‘বিস্ফোরণের মতো অপ্রত্যাশিত’ শব্দ শোনা গেছে।  

গত ১৫ নভেম্বর ৪৪ ক্রু নিয়ে নিখোঁজ হয় ‘এআরএ সান জুয়ান সাবমেরিন’। এরপর ব্যাপক অভিযানের মধ্যে তিনদিন পর ১৮ নভেম্বর সকালে সাবমেরিনটি শনাক্তের খবর দেয় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। যদিও এখন পর্যন্ত ওই খবরের কোনো সত্যতা মেলেনি।

সাবমেরিনটি উদ্ধারে আর্জেন্টিনাকে সাহায্যে হাত বাড়িয়ে দেয় ১৩টি দেশ। এর মধ্যে ওই ঘটনায় বরখাস্ত হন আর্জেন্টিনা নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মার্সেলো স্রুর।  

নিখোঁজ হওয়ার আগে ১৬ নভেম্বর আর্জেন্টিনার ইউশিয়ার ঘাঁটি থেকে বুয়েন্স আয়ার্স থেকে দক্ষিণে মার ডেল প্লাটা ঘাঁটিতে যাওয়ার জন্য রওনা দেয় এআরএ সান জুয়ান।

ওই সময়ই সাবমেরিনটির সঙ্গে সবশেষ যোগাযোগ হয় আর্জেন্টাইন নৌবাহিনীর নিয়ন্ত্রণকক্ষের। তখন সাবমেরিনটি পাতাগোনিয়া উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে অবস্থান করছিলো।  

সংশ্লিষ্টদের ধারণা, বৈদ্যুতিক সমস্যার কারণে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সাবমেরিনটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যা এখনো ধোঁয়াশাতে রইলো।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।