ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কাতালোনিয়ায় পার্লামেন্টে জয়ের পথে স্বাধীনতাপন্থিরা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
কাতালোনিয়ায় পার্লামেন্টে জয়ের পথে স্বাধীনতাপন্থিরা  নির্বাচনে ফল ঘোষণার পর উল্লাস। ছবি: সংগৃহীত

ঢাকা: স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে স্বাধীনতাপন্থি দলগুলো। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এ নির্বাচন অনুষ্ঠিত হয়। 

আনুষ্ঠানিক ফলাফল না পাওয়া গেলেও স্পেন থেকে বিচ্ছিন্ন হতে চাওয়া দলগুলো আঞ্চলিক পার্লামেন্টের অর্ধেকেরও বেশি আসনে জয়ের পথে রয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমন তথ্য জানা যায়।

 

খবরে বলা হয়, আঞ্চলিক নির্বাচনে জয় পেলেও কাতালোনিয়ায় কারা সরকার গঠন করার অধিকার পাচ্ছে, তা এখনও নিশ্চিত নয়। স্বাধীনতার প্রশ্নে চলতি বছরের অক্টোবরে হওয়া এক গণভোটের সূত্র ধরে মাদ্রিদ সরকারের সঙ্গে স্পেনের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চলটির বিবাদ স্পষ্ট হয়।

এক পর্যায়ে ওই গণভোটকে অবৈধ ঘোষণা দেয় স্পেন সরকার। ভোটে স্বাধীনতার পক্ষে রায় পড়ায় ২৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেয় কাতালান আঞ্চলিক পার্লামেন্ট।

এর প্রতিক্রিয়ায় কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় মাদ্রিদ। আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্ত করে সেখানে নতুন নির্বাচনের ডাক দেওয়া হয়।  

এদিকে বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে গণনায় দেখা গেছে বরখাস্ত হওয়া কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্তের টুগেদার ফর কাতালোনিয়া (জেএক্সক্যাট), স্বাধীনতাপন্থি রিপাবলিকান লেফট অব কাতালোনিয়া (ইআরসি) ও পপুলার পার্টি ৭০টির মতো আসনে এগিয়ে রয়েছে।  

আর ২৫ শতাংশ ভোট  পেয়ে আঞ্চলিক পার্লামেন্টের মাত্র ৩৭টিতে জয় পাচ্ছে স্পেনের সঙ্গে একতাপন্থি সিটিজেনস পার্টি (সিউদাদানোস)।

স্পেনের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন পপুলার পার্টি (পিপি) মাত্র তিনটি আসনে এগিয়ে আছে। গত পার্লামেন্টেও দলটির আসন ছিল ১১টি।

নির্বাচনে বেশি আসনে এগিয়ে থাকা পুজদেমন্তে তার সমর্থকদের উদ্দেশ্যে বলেছেন, ‘কাতালান প্রজাতন্ত্র জয়ী হয়েছে, স্পেন পরাজিত হয়েছে। এখন সংশোধন, পুনর্বিবেচনা ও পুনর্বিন্যাসের সময় এসেছে।  

এদিকে বিদ্রোহ ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে স্পেনের আদালতে পুজদেমন্তের বিরুদ্ধে মামলা চলছে। একই অভিযোগে কারাগারে রয়েছেন ইআরসির প্রধান জাঙ্কুয়েরেস।

ভোটের ফল নিয়ে এখনও কেন্দ্রীয় সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জানিয়েছে, আঞ্চলিক নির্বাচনের ভোটের ফল যাই হোক না কেন, কাতালোনিয়া প্রসঙ্গে তাদের অবস্থান একই থাকবে।  

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।