ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাধারণ পরিষদেও মুখ পুড়লো ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
সাধারণ পরিষদেও মুখ পুড়লো ট্রাম্পের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির ফলাফল

ঢাকা: নিরাপত্তা পরিষদের মতো জাতিসংঘের সাধারণ পরিষদেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের জেরুজালেম স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলো আন্তর্জাতিক সম্প্রদায়। এর মধ্য দিয়ে চরম কূটনৈতিক অবমাননার মুখে পড়লো ট্রাম্পের পররাষ্ট্রনীতি।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে উত্থাপিত খসড়া প্রস্তাবে ভোটাভুটি হয় জাতিসংঘের সাধারণ পরিষদে।

জাতিসংঘের সদর দফতর নিউইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) অনুষ্ঠিত ভোটাভুটিতে ট্রাম্পের এই স্বীকৃতির বিরুদ্ধে ভোট দেয় ১২৮টি সদস্য রাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট পড়ে মাত্র ৯টি। এছাড়া ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে।

এর আগে নিরাপত্তা পরিষদেও সর্বসম্মতভাবে ১৪-১ ভোটে প্রত্যাখ্যাত হয় ট্রাম্পের স্বীকৃতি। বিশ্বের প্রধান প্রধান শক্তিগুলোসহ নিরাপত্তা পরিষদের সব রাষ্ট্রই ভোট দেয় যুক্তরাষ্ট্রের বিপক্ষে। তবে স্থায়ী সদস্য হিসেবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে নিরাপত্তা পরিষদের ওই প্রস্তাবকে আটকে দেয় যুক্তরাষ্ট্র।

এর পরপরই জাতিসংঘের সাধারণ পরিষদে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে উত্থাপন করা হয় খসড়া প্রস্তাব।

এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এমনকি ভোটের আগে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিক্কি হ্যালি সদস্য রাষ্ট্রগুলোকে অনেকটা হুমকি দিয়েই বলেছিলেন, যারা যুক্তরাষ্ট্রের জেরুজালেম স্বীকৃতির বিরুদ্ধে অবস্থান নেবে তাদের চিহ্নিত করে তাদের সহায়তা বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের এই কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত হুমকিতে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সারা বিশ্ব। বৃহস্পতিবারের ভোটাভুটিতেও যুক্তরাষ্ট্রের অবস্থানের বিরুদ্ধে ব্যাপক হারে ভোট দিয়ে নিজেদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটায় আন্তর্জাতিক সম্প্রদায়।

যে নয়টি দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দেয় সেগুলোর বেশিরভাগই মূলত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ছোটো ছোটো দ্বীপ রাষ্ট্র। এছাড়া ভোটদানে বিরত থাকা দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ মার্কিন মিত্র হিসেবে পরিচিত কানাডা, অস্ট্রেলিয়া, মেক্সিকো ও আর্জেন্টিনা ছাড়া বেশিরভাগ দেশই আন্তর্জাতিক অঙ্গনে খুব একটা পরিচিত নয়।

এদিকে সাধারণ পরিষদে বিপুল ভোটে এই নিন্দা প্রস্তাব পাশ হওয়ায় সন্তোষ প্রকাশ করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদায়না বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমে আরও একবার প্রমাণ হলো যে ফিলিস্তিনের ন্যায্য দাবিকে আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থন করে।

ফিলিস্তিনের প্রধান মধ্যস্থতাকারী সায়ের এরেকাত বলেন জাতিসংঘের ভোট ন্যায়বিচারের প্রতি সম্মানকে প্রতিষ্ঠিত করেছে।

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad