ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

আন্তর্জাতিক

সৌদি নারীরা গাড়ি চালনায় বেশি দক্ষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
সৌদি নারীরা গাড়ি চালনায় বেশি দক্ষ ছবি: সংগৃহীত

সৌদি আরবের রিয়াদের ট্রাফিক বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আব্দুল্লাহ আর বাসামী বলেছেন, নারীরা ট্রাফিক আইনের প্রতি অনেক বেশি শ্রদ্ধাশীল। এছাড়াও তাদের নেতৃত্বের গুনাবলীও অসাধারণ।

রোববার (১০ ডিসেম্বর) রিয়াদে শিক্ষামন্ত্রণালয়ের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া প্রসঙ্গে গাড়ি শিল্পের বিশেষজ্ঞ রেবেক্কা লিন্ডল্যান্ড বলেন, তথ্য প্রমাণে দেখা যায়, গাড়ির জন্য নারী চালক অনেক বেশি নিরাপদ।

এছাড়াও সৌদি নারীরা ছোট গাড়ি যেগুলো একজন থেকে চারজন যাত্রীর জন্যে আরামদায়ক সেগুলো চালাতেই পছন্দ করেন বলেও তিনি জানান।

অভ্যন্তরীণ সম্পর্কিত মন্ত্রী রাজপুত্র আব্দুল আজিজ বিন সৌদ বিন নাফিস এক টুইটে বলেন, নারীরা গাড়ি চালাতে অনেক বেশি সাবধানতা অবলম্বন করেন। অথচ দুর্ঘটনার কারনে যেমন মানুষের জীবন যায় তেমনি অর্থনৈতিক ক্ষতিও কম নয়।

অভ্যন্তরীণ সম্পর্কিত মন্ত্রণালয়ের মেজর জেনারেল বাসাম আল আত্তিয়াহ বলেন, যেখানে প্রতি বিশ মিনিটে একটি করে দুর্ঘটনা ঘটে যার ৭০ শতাংশই শহরের বাইরে।

সৌদিতে নারীদের গাড়ি চালনায় প্রশিক্ষিত করার জন্যে অভ্যন্তরীণ সম্পর্কিত মন্ত্রণালয়ের অধীনে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

প্রকল্পের অধীনে সৌদির নারীদের সড়কে গাড়ি চালানোর নিয়মগুলো যেমন শিখিয়ে দেওয়া হবে। তেমনি শহরের বাইরেও বিভিন্ন প্রকল্পে কাজ করার সুযোগ করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa