ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিদেশি মিডিয়া নিয়ে রাশিয়ার নতুন আইন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
বিদেশি মিডিয়া নিয়ে রাশিয়ার নতুন আইন  ছবি: সংগৃহীত

ঢাকা: বিদেশি অর্থায়নে অথবা রাশিয়ার বাইরে থেকে পরিচালিত এমন সংবাদমাধ্যমগুলোকে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে নিবন্ধন করতে হবে। এ সংক্রান্ত একটি নতুন আইনের বিলে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

রোববার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটা জানানো হয়েছে।  

খবরে বলা হয়, রাশিয়ার করা নতুন এ আইন অনুযায়ী কোনো সংবাদমাধ্যম ‘বিদেশি এজেন্ট’ হিসেবে তালিকাভুক্ত হলে অতিরিক্ত কিছু নিয়মকানুন মেনে চলতে হবে।

অন্যথায় তাদের নিষেধাজ্ঞার মতো পরিস্থিতির মুখেও পড়তে হতে পারে।

তবে কোন কোন সংবাদমাধ্যম এ আইনে তালিকাভুক্ত হবে তা ঠিক করবে রাশিয়ার বিচার মন্ত্রণালয়। তালিকা হওয়ার পর ওইসব মাধ্যমকে ওয়েবসাইটে ‘বিদেশি’ এজেন্ট’ বিষয়টিও উল্লেখ করতে হবে।  

বিশ্লেষকরা বলছেন, নতুন এ আইনে ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপের মতো যুক্তরাষ্ট্রের বেশকয়েকটি সংবাদমাধ্যম ক্ষতির মুখোমুখি হতে পারে।  

রাশিয়ান মিডিয়া আরটি যুক্তরাষ্ট্রে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে নিবন্ধিত হওয়ার পর পাল্টা এ পদক্ষেপ নিয়েছে মস্কো।  

বিবিসি বলছে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে হস্তক্ষেপের যে অভিযোগ করে আসছে, আরটি তার অংশীদার ছিলো। যদিও রাশিয়ান সংবাদমাধ্যমটি শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।