ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী টেরিজাকে ‘সফট পর্নস্টার’ বানালো ট্রাম্প প্রশাসন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
প্রধানমন্ত্রী টেরিজাকে ‘সফট পর্নস্টার’ বানালো ট্রাম্প প্রশাসন! অভিনেত্রী তেরেসা ও ব্রিটেনের প্রধানমন্ত্রীর টেরিজা (ছবি সংগৃহীত)

একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাস্তবায়নে যেমন ডোনাল্ড ট্রাম্প ব্যস্ত, ঠিক তেমনিভাবে ভুল করতেও যেন ন্যস্ত তার প্রশাসন! এক ভুল একবারই করেনি তারা, করেছে সব মিলিয়ে তিনবার!

নির্দেশিকা নোট থেকে শুরু করে হাজারো মানুষকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি, এমন আনুষ্ঠানিক বার্তায় ট্রাম্প প্রশাসন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’কে বানিয়ে ফেলে ‘সফট পর্নস্টার’ তেরেসা মে! মূলত বানান ভুলের কারণে বিভ্রান্তির সৃষ্টি; যাতে কোথাও কোথাও খানিকটা উচ্চারণেও বিকৃতি ঘটেছে।

এ কাণ্ডকে হোয়াইট হাউসের ‘হতবুদ্ধিকর ভুল’ আখ্যায় সংবাদ পরিবেশন করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যম।

আলোচনায় আরও ঝড় উঠেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম কোনো বিশ্বনেতার সাক্ষাতে এমন ভুল হওয়ায়। বিশ্বের প্রথম নেতা হিসেবে ট্রাম্পযুগের হোয়াইট হাউসে অভ্যর্থনা পান ব্রিটিনের প্রধানমন্ত্রী টেরিজা। কিন্তু তারপরই ঘটে যায় বিব্রতকর এই কাণ্ড।
সেই ভুল সংবাদ বিবৃতি, ছবি: সংগৃহীত

ইংরেজিতে ব্রিটেনের প্রধানমন্ত্রীর নামের বানান, ‘Theresa May’। তবে ট্রাম্প প্রশাসন সেই নাম থেকে ‘h’ (এইচ) অক্ষর বাদ দিয়ে দেয়, ফলে তা দাঁড়ায়, ‘Teresa May’। এতেই নাম চলে আসে সফট পর্নস্টার, অভিনেত্রী-মডেল তেরেসা মে’র।

দুই মের মধ্যে বিতর্ক যদিও নতুন ঘটনা নয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী যখন টেরিজা মে হন, তখন সব আলো অভিনেত্রীর দিকে চলে যায়! তিনিই একের পর এক ভালোবাসায় সিক্ত হন। নামের মিলের কারণে নানা সময়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে দুই বিভাগের দুই কাণ্ডারিকেই।

পূর্বের নিউজ পড়ুন: প্রধানমন্ত্রী টেরিজার শুভেচ্ছা যাচ্ছে নায়িকা তেরেসার কাছে

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।