ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পযুগে হোয়াইট হাউসে প্রথম বিশ্বনেতা মে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭
ট্রাম্পযুগে হোয়াইট হাউসে প্রথম বিশ্বনেতা মে ডোনাল্ড ট্রাম্প ও থেরেসা মে

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ব্রিটিনের প্রধানমন্ত্রী থেরেসা মে। বিশ্বের প্রথম নেতা হিসেবে ট্রাম্পযুগের হোয়াইট হাউসে অভ্যর্থনা পাচ্ছেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে পৌঁছান মে। শুক্রবার (২৭ জানুয়ারি) তিনি হোয়াইট হাউসে যাবেন।

সেখানে প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে তাকে স্বাগত জানাবেন ট্রাম্প। একান্ত বৈঠকের পর বিকেলেই দু’জন যৌথভাবে সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে পৌঁছেই মে ফিলাডেলফিয়ায় ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির একটি সম্মেলনে বক্তৃতা করেন। সেখানে ট্রাম্পযুগের পত্তনে তার হাত ধরেই যুক্তরাষ্ট্রের মিত্রদের এগিয়ে এসে নিজ নিজ ভূমিকা যথাযথভাবে পালনের আহ্বান জানান তিনি।  

মে বলেন, বৈশ্বিক নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের মিত্রদের আগের মতোই এগিয়ে ‍আসতে হবে। থেরেসা মে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের বিশেষ সম্পর্ক ধরে রাখতে তার দৃঢ় প্রত্যয়ের কথাও ব্যক্ত করেন।

তবে, সামরিক জোট ন্যাটোসহ কিছু বিষয়ে ট্রাম্পের দৃষ্টিভঙ্গির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে সতর্কতা দেন মে, নয়া প্রেসিডেন্ট যেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ না হয়ে যান। আর ওয়াশিংটন যেন অন্যের সঙ্গে সম্পর্ক রাখে কিন্তু সন্তর্পণে।

গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়া ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে আসা থেরেসা মে’ও ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী। গত বছরের মাঝামাঝিতে ব্রেক্সিটের (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া) পরপরই নতুন নির্বাচনে জিতে দায়িত্ব নেন মে।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।