ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ব মসুল ফের দখলের দাবি ইরাকি সেনাদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
পূর্ব মসুল ফের দখলের দাবি ইরাকি সেনাদের

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে পূর্ব মসুল ফের দখলের দাবি করেছেন ইরাকি সেনারা। যৌথ অভিযান শুরুর ১০০ দিনের মধ্যে তারা অঞ্চলটি ফের দখলে নিয়েছেন।

প্রধানমন্ত্রী হায়দার ‍আল আবাদীর সঙ্গে সাক্ষাতের পর পার্লামেন্টের ডেপুটি স্পিকার শেখ হুমাম হামুদি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে ডেপুটি স্পিকার বলেন, মসুলের পূর্ব তীর আমরা পুরোপুরি দখলে নিয়েছি।

ইরাকের জনগণের জন্য এটি একটি বড় উপহার।

সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রাসুল জানান, রোববার আইএসের দখলে থাকা সর্বশেষ জেলা রাশিদিয়াতে সেনাবাহিনী প্রবেশ করে। আইএস জঙ্গিদের নিশ্চিহ্ন করতে সোমবার পর্যন্ত উত্তর-পূর্বঞ্চলীয় এ জেলায় অভিযান চলে।  

রাশিদিয়ার এক বাসিন্দা জানান, জঙ্গিরা ট্যাঙ্ক ও গাড়িবোমা প্রস্তুত করে সেনাদের বাধা দেওয়ার প্রস্তুতি নিয়েছিলো। বিমান হামলায় ট্যাঙ্ক ও গাড়িবোমা ধ্বংস হওয়ার পর সেনাবাহিনী এলাকাটিতে প্রবেশ করে।  

ইরাকি সেনারা গত ১৭ অক্টোবর থেকে ফের মসুল দখলের জন্য অভিযান শুরু করেন।

২০১৪ সালে মসুল আইএস জঙ্গিদের হাতে চলে যায়। মসুলের গ্র্যান্ড মসজিদ থেকে আইএস নেতা আবু বকর আল বাগদাদী ইরাক ও সিরিয়ায় ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
আরআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।