ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

দায়িত্ব নিলেন ভারতের নতুন সেনাপ্রধান বিপিন রাওয়াত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
দায়িত্ব নিলেন ভারতের নতুন সেনাপ্রধান বিপিন রাওয়াত নতুন ভারতীয় সেনাপ্রধান লে. জেনারেল বিপিন রাওয়াত

ঢাকা: ভারতীয় সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিলেন লেফটেন্যান্ট জেনারেল বিপিন রাওয়াত। তিনি বিদায়ী সেনাপ্রধান জেনারেল দলবির সিং সুহাগের স্থলাভিষিক্ত হলেন। গুর্খা রেজিমেন্টে ক্যারিয়ার শুরু করা বিপিন রাওয়াত ভারতের ২৭তম সেনাপ্রধান।

অবশ্য বেশ কয়েকজন সিনিয়র অফিসারকে ডিঙ্গিয়ে বিপিন রাওয়াতকে নিয়োগ দেয়ার বিষয়টি ভারতে বেশ আলোচনার জন্ম দেয়। সেনাপ্রধান হওয়ার দৌড়ে তার থেকে সিনিয়র অন্তত দুইজন কর্মকর্তা অপেক্ষমাণ ছিলেন।

তারা হলেন লে. জেনারেল প্রবীণ বক্সি ও পি এম হারিজ।

সিনিয়রদের ডিঙ্গিয়ে বিপিন রাওয়াতকে সেনাপ্রধান করায় ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএর সমালোচনা করে কংগ্রেসসহ বেশ কয়েকটি বিরোধী দল।

তবে কাশ্মীরসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় বিচ্ছিন্নতাবাদ বিরোধী অভিযানে বিপিন রাওয়াতের রয়েছে ব্যাপক অভিজ্ঞতা। সম্প্রতি এসব এলাকায় বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড বেড়ে যাওয়ার প্রেক্ষিতে সেনা প্রধান হিসেবে বিপিন রাওয়াতকে বেছে নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দেশের পাশাপাশি কঙ্গোতেও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্রিগেড পর্যায়ের নেতৃত্ব দেন বিপিন রাওয়াত।

এদিকে সেনা প্রধানের পাশাপাশি বদল হচ্ছে ভারতের শক্তিশালী বিমান বাহিনী প্রধানের পদও। বর্তমান বিমান বাহিনী প্রধান অরূপ রাহা অবসরে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন এয়ার মার্শাল বিরেন্দর সিং ধানোয়া।

শনিবার (ডিসেম্বর ৩১) দায়িত্ব হস্তান্তরের আগে নয়াদিল্লির ইন্ডিয়া গেট এলাকায় অবস্থিত অমর জওয়ান জয়তি স্মৃতি সৌধে শ্রদ্ধা জানান বিদায়ী সেনা প্রধান জেনারেল দলবির সিং এবং বিমান বাহিনী প্রধান অরূপ রাহা।

দলবির সিং সুহাগ তার মেয়াদকালে সহযোগিতা প্রদানের জন্য ভারতের সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান। পাশাপাশি সামরিক বাহিনীর জন্য ‘ওয়ান ৠাংক ওয়ান পেনশন’ বাস্তবায়ন করায় সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa