ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

‘পাল্টা জবাব’ দিচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
‘পাল্টা জবাব’ দিচ্ছেন না পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের প্রেক্ষিতে মস্কোরও পাল্টা জবাব দেওয়ার যে খবর ছড়িয়েছে, তা নাকচ করে দিয়েছেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ান প্রেসিডেন্ট বলেছেন, পাল্টা জবাব নয়, বরং তিনি যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাজ করে যেতে চান।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে মস্কোর ‘পাল্টা জবাব’র খবর ছড়ানোর ঘণ্টা কয়েক পর সন্ধ্যায় পুতিন এ কথা জানিয়ে দেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

পুতিন জানান, দায়িত্বজ্ঞানহীন কূটনীতির পর্যায়ে ঝুঁকতে চান না তিনি, বরং নতুন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সম্পর্ক পুনর্স্থাপনে কাজ করে যেতে চান।

পুতিনের এ বক্তব্যের আগে তার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ প্রেসিডেন্টকে ‘যেমন কুকুর, তেমন মুগুর’ দেখাতে বলেন। পরামর্শ দেন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের এ কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্তের জবাবে পাল্টা যুক্তরাষ্ট্রেরও ৩৫ কূটনৈতিককে বহিষ্কারের।

এর আগে, সম্প্রতি অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নাক গলানোর অভিযোগ তুলে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করে ওয়াশিংটন। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট পার্টি ও পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাকের অভিযোগ আনা হয়।  

তবে সব অভিযোগ অস্বীকার করে যুক্তরাষ্ট্রের বহিষ্কারের সিদ্ধান্তকে ‘ভিত্তিহীন’ দাবি করেছে রাশিয়া। এমনকি এই পদক্ষেপকে দু’পক্ষের সম্পর্ক নস্যাতেরও অপচেষ্টা বলে উল্লেখ করছে মস্কো।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এইচএ/

আরও পড়ুন
** পাল্টা ৩৫ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া!​
** ৩৫ রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa