ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ক্ষমতার দ্বন্দ্ব, পুত্র অখিলেশকে বহিষ্কার করলেন মুলায়ম সিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
ক্ষমতার দ্বন্দ্ব, পুত্র অখিলেশকে বহিষ্কার করলেন মুলায়ম সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও তার পিতা সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব

ঢাকা: ক্ষমতার দ্বন্দ্বের জেরে শেষ পর্যন্ত নিজ পুত্র অখিলেশ যাদবকে দল থেকে বহিষ্কার করলেন উত্তর প্রদেশের ক্ষমতাসীন সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব। গত নির্বাচনে বিপুল বিজয়ের পর পুত্র অখিলেশকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়েছিলেন মুলায়ম সিং যাদব।

শুক্রবার ( ডিসেম্বর ৩০) একই সঙ্গে বহিষ্কার করা হয় অখিলেশের ঘনিষ্ঠ ও মুলায়ম সিংয়ের চাচাতো ভাই সমাজবাদী পার্টির সিনিয়র নেতা রাম গোপাল যাদবকেও।

অখিলেশ ও রাম গোপাল দু’জনকেই সমাজবাদী পার্টিকে দুর্বল করার অভিযোগে বহিষ্কার করা হয়।

আর রাম গোপালের বিরুদ্ধে মুলায়ম সিংয়ের অভিযোগ তিনি তার পুত্র অখিলেশের রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করছেন।

শুক্রবার ( ডিসেম্বর ৩০) সন্ধ্যায় মুলায়ম সিং যাদব বলেন, ‘আমি অখিলেশকে মুখ্যমন্ত্রী বানিয়েছি। কিন্তু সে এখন এমনকি আমার সঙ্গে পরামর্শও করে না। ’

তবে মুলায়ম সিং যাদব এখনও জানাননি অখিলেশের বদলে কে হবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী।

দীর্ঘদিন ধরেই সমাজবাদী পার্টির অভ্যন্তরে পিতা-পুত্র দ্বন্দ্ব চলছে। উত্তর প্রদেশে আর অল্প কিছুদিনের মধ্যেই বিধান সভা নির্বাচন। ওই নির্বাচনের প্রার্থী মনোনয়নকে ঘিরে পিতা-পুত্রের মধ্যে দ্বন্দ্ব তুঙ্গে ওঠে। ইতোমধ্যেই সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করেন মুলায়ম সিং যাদব। পিতার এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে পাল্টা প্রার্থী তালিকা প্রকাশ করেন অখিলেশ। এছাড়া শুক্রবার দলীয় সভাপতি মুলায়ম সিং যাদবের অমতে জরুরি দলীয় সভার আহ্বান করেন অখিলেশ ঘনিষ্ঠ রাম গোপাল যাদব। এ ঘটনায় ক্ষিপ্ত মুলায়ম সিং পুত্র ও নিজের চাচাতো ভাই রাম গোপাল যাদবকে বহিষ্কারের ঘোষণা দেন।

পুত্র ও চাচাতো ভাইকে বহিষ্কারের পর শনিবার নিজের মনোনীত প্রার্থীদের নিয়ে বৈঠক আহ্বান করেছেন মুলায়ম সিং যাদব।

সব মিলিয়ে নির্বাচনকে সামনে রেখে পিতা-পুত্রের এই দ্বন্দ্বে সরগরম উত্তর প্রদেশের রাজনীতি।

সমাজবাদী পার্টির এই অভ্যন্তরীণ সংঘাতের সুযোগে বিজেপি এবং মায়াবতীর বিএসপি ফায়দা তুলতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa