ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সিরিয়ায় যুদ্ধ বিরতি, এবার শান্তি আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
সিরিয়ায় যুদ্ধ বিরতি, এবার শান্তি আলোচনা সিরিয়ায় যুদ্ধ বিরতি শুরু। ছবি: সংগৃহীত

যুদ্ধবিরতি কার্যকর হলো সিরিয়ায়। রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত থেকে সরকার ও বিদ্রোহীরা যুদ্ধবিরতিতে যায়।

ঢাকা:  যুদ্ধবিরতি কার্যকর হলো সিরিয়ায়। রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত থেকে সরকার ও বিদ্রোহীরা যুদ্ধবিরতিতে যায়।


এই যুদ্ধ বিরতির ‍আওতায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী ৬২ হাজার বিদ্রোহীর ওপর আর হামলা চালাবে না। বিদ্রোহীরাও চালাবে না চোরাগোপ্তা হামলা। উভয় পক্ষের মধ্যে শুরু হবে শান্তি আলোচনা। আর এ আলোচনা হবে ‍কাজাখস্তানের রাজধানী আস্তানায়।

তবে যুদ্ধবিরতির বাইরে থাকবে জঙ্গি গোষ্ঠী আইএস ও আল-কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট থেকে বেরিয়ে আসা জাবাত ফাতেহ আল শাম। তাদের ওপর যথারীতি অভিযান চলবে।

সিরিয়ার গৃহযুদ্ধে আসাদের মিত্র হিসেবে রাশিয়া ভূমিকা রেখে এলেও তুরস্ক ছিল প্রেসিডেন্টবিরোধী বিদ্রোহীদেরই দলে। কিন্তু এ বছরের মাঝামাঝি সময়ে তুরস্কে সেনাঅভ্যুত্থানের ব্যর্থ চেষ্টায় দামেস্ক-আঙ্কারা-মস্কোর হিসাব-নিকাশে উলোট-পালট হয়। এখন আঙ্কারা-মস্কো দু’পক্ষই সিরিয়া সংঘাতের শান্তিপূর্ণ সমাধান চাইছে।

বাংলাদেশ সময়: ০৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa