ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাহাজ-হেলিকপ্টার নিয়ে বিধ্বস্ত রুশ প্লেনের আরোহীদের অনুসন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
জাহাজ-হেলিকপ্টার নিয়ে বিধ্বস্ত রুশ প্লেনের আরোহীদের অনুসন্ধান রুশ প্লেন বিধ্বস্তের ঘটনায় নিখোঁজ আরোহীদের অনুসন্ধানে উদ্ধার অভিযান, ছবি: সংগৃহীত

৯২ আরোহী নিয়ে রুশ একটি সামরিক প্লেন কৃষ্ণসাগরে বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিখোঁজ আরোহীদের অনুসন্ধানে উদ্ধার জাহাজ বহর, প্লেন ও হেলিকক্টার নিয়ে অভিযান অব্যাহত রয়েছে। সোমবার (২৬ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

ঢাকা: ৯২ আরোহী নিয়ে রুশ একটি সামরিক প্লেন কৃষ্ণসাগরে বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিখোঁজ আরোহীদের অনুসন্ধানে উদ্ধার জাহাজ বহর, প্লেন ও হেলিকক্টার নিয়ে অভিযান অব্যাহত রয়েছে। সোমবার (২৬ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

উদ্ধার জাহাজগুলোতে ৩ হাজারের বেশি উদ্ধারকর্মী উদ্ধার অভিযানে নিয়োজিত রয়েছেন। ইতোমধ্যে দেশটির সোচি শহরের কাছে কৃষ্ণসাগর থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কৃষ্ণসাগরে বিধ্বস্ত রাশিয়ার সামরিক প্লেনের আর কেউই বেঁচে নেই।

৯২ জন আরোহী নিয়ে রাশিয়ার টিইউ-১৫৪ নামের সামরিক প্লেনটি দক্ষিণ রাশিয়ার ক্রাসনোদার এলাকার কাছে কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়েছে। প্লেনটি রোববার ভোরে রাশিয়ার সোচি শহরের কৃষ্ণসাগর সি রিসোর্ট থেকে সিরিয়ার হেমেইমিম শহরের উদ্দেশে উড়াল দিয়েছিল।

দুর্যোগ মন্ত্রণালয়ে বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা রিয়া নভোস্তিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, রোববার (২৫ ডিসেম্বর) ভোর ৫টা ২০ মিনিটে আকাশে ওড়ার পরপরই টিইউ-১৫৪ প্লেনটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

রিয়া নভোস্তি আরও জানায়, প্লেনটি মস্কোর চাকালোভ্‌স্কি বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে। পরে জ্বালানি সংগ্রহের জন্য সেটি সোচির কৃষ্ণসাগর তীরবর্তী একটি বিমানবন্দরে থামে। সেখান থেকে জ্বালানি নিয়ে উড়াল দেবার পরপরই সেটি রাডারের আওতার বাইরে চলে যায়।

প্লেনটি ক্রাসনোদারের পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হলেও পরে দাবি করা হয় এটি বিধ্বস্ত হয়েছে কৃষ্ণসাগরে। তবে নিখোঁজ হবার আগে প্লেনটি থেকে পাইলট কোনো প্রকার জরুরি বার্তা পাঠাননি।

‘কারিগরি ত্রুটি অথবা পাইলটের ভুল’কে প্লেনটি বিধ্বস্ত হবার কারণ বলে ধারণা করা হচ্ছে। প্লেনটিতে ৮৪ জন যাত্রী, ৮ জন ক্রু ছাড়াও রাশিয়ার সামরিক ব্যান্ডদল আলেকসান্দ্রভ এনসেম্বলের সদস্যসহ সামরিক কর্মকর্তা ও সাংবাদিক ছিলেন।

এ ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পুরো বিষয়টির তদারকি করছেন। এরই মধ্যে তিনি ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।