ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চিলিতে ৭.৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
চিলিতে ৭.৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প, সুনামি সতর্কতা ভূমিকম্পের পর চিলির ব্যস্ত পিচঢালা সড়কে ফাটলের সৃষ্টি। ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। ভূমিকম্পের পর উৎপত্তিস্থল এলাকার ১ হাজার কিলোমিটারের মধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ঢাকা: দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭।

ভূমিকম্পের পর উৎপত্তিস্থল এলাকার ১ হাজার কিলোমিটারের মধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

রোববার (২৫ ডিসেম্বর) আন্তর্জাতিক সমন্বিত সময় দুপুর ২টা ২২ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ২২ মিনিটে) দেশটির দক্ষিণাঞ্চলের শহর পুয়ের্তো মন্তো’র ১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পটি অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৩৩ কিলোমিটার গভীরে। চিলির ভূমিকম্পের উৎপত্তিস্থল।  উপগ্রহ থেকে ধারণ করা চিত্র।  ছবি: সংগৃহীতমার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। ইউএসজিএসের এ খবরের পর যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রের বরাত দিয়ে বলা হয়, ভূমিকম্পের উৎপত্তিস্থলের ১ হাজার কিলোমিটার উপকূলীয় এলাকায় সুনামি বা ১-৩ মিটার জলোচ্ছ্বাস আছড়ে পড়তে পারে।

এই সুনামি সতর্কতা পাওয়ার পরই উপকূলবর্তী বায়ো বায়ো, লা আরাউসানিয়া, লস রোগোস ও আয়জেন শহর ও এর আশপাশের জনসাধারণকে নিরাপদস্থানে সরে যেতে বলা হয়েছে। ভূমিকম্পের পুয়ের্তো মন্তো’র একটি ভবনে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আসবাবপত্র।  ছবি: সংগৃহীতভূমিকম্পের পর সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, প্রাকৃতিক এ দুর্যোগের পর পুয়ের্তো মন্তো ও এর আশপাশের এলাকায় বেশ কিছু ভবনে ফাটল দেখা দিয়েছে। ফাটল দেখা দিয়েছে ব্যস্ত পিচঢালা সড়কেও। ভূমিকম্পে তৎক্ষণাৎ কোনো হতাহতের খবর মেলেনি।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬/আপডেট ২২০৯ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ