ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জোয়ানাকে ধরতে মরিয়া আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
জোয়ানাকে ধরতে মরিয়া আইএস ছবি: জোয়ানা পালানি, সংগৃহীত

২৩ বছর বয়সী তরুণী জোয়ানা পালানির মাথার দাম ১০ লাখ ডলার ঘোষণা করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। তাকে ধরতে এতোটাই মরিয়া জঙ্গি সংগঠনটি যে, উল্টো পুরস্কার...

ঢাকা: ২৩ বছর বয়সী তরুণী জোয়ানা পালানির মাথার দাম ১০ লাখ ডলার ঘোষণা করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। তাকে ধরতে এতোটাই মরিয়া জঙ্গি সংগঠনটি যে, উল্টো পুরস্কার ঘোষণা করে ফেলেছে।

জঙ্গি সদস্যদের ধরিয়ে দিতে এতোদিন ঘোষণা হতো পুরস্কারের, তবে এখন জঙ্গিরাই আহ্বান করছে পুরস্কারের!

ডেনমার্কে বাস জোয়ানার। সে ইরানি বংশোদ্ভুত কুর্দি। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা ছেড়ে দিয়ে আইএস’র বিরুদ্ধে লড়াইয়ের জন্য কুর্দি বাহিনীতে যোগ দেয় সে।

সম্প্রতি ভাইস ম্যাগাজিনে ওর একটি সাক্ষাৎকার নিয়েই এতো সব কাণ্ড। যেখানে জোয়ানা বলেছে, আইএস যোদ্ধাদের হত্যা করা নাকি খুবই সহজ কাজ। এটি প্রকাশের পর আইএস’র টার্গেটে পড়ে যায় সে। মাথার দাম ঘোষণা আসে পাক্কা ১০ লাখ মার্কিন ডলার।
 
তবে বর্তমানে জোয়ানা ডেনমার্কের কারাগারে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে সিরিয়া ও ইরাক অঞ্চলে গিয়ে আইএস বিরোধী যুদ্ধ করার অভিযোগে বিচার চলছে। যা প্রমাণিত হলে দুই বছরের কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছেন, তার আইনজীবী। তবে আইনজীবী এও বলেছেন, অন্যায়ের প্রতিবাদ করে আইএস বিরোধী হলেও যদি কারাগারে থাকতে হয়, তবে মানুষ অন্যায়ের বিরোধিতা করা হয়ত একদিন ছেড়েই দেবে।

ডেনমার্কের আদালতের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, শুনানি চলছে, বিচার প্রক্রিয়া দ্রুতই শেষ হবে।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ