ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে বন্দুকধারীর গুলিতে রাশিয়ার রাষ্ট্রদূত নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
তুরস্কে বন্দুকধারীর গুলিতে রাশিয়ার রাষ্ট্রদূত নিহত আন্দ্রেই কার্লভ

তুরস্কে রাজধানী আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভ এক সশস্ত্র বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন।

ঢাকা: তুরস্কে রাজধানী আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভ এক সশস্ত্র বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত পৌনে ১২টার দিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

ছবি: সংগৃহীতখবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় আঙ্কারায় একটি আর্ট গ্যালারির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আন্দ্রেই কার্লভকে লক্ষ্য করে গুলি চালায় এক বন্দুকধারী। এতে তিনি মারাত্মকভাবে আহত হন। মুমূর্ষু অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া পর তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে প্রাথমিকভাবে এ হামলার কারণ জানা যায়নি এবং কেউ দায়ও স্বীকার করেনি। এ ঘটনা অনুসন্ধানে কাজ করছে আঙ্কারার আইনশৃঙ্খলা বাহিনী।

হামলাকারীতুরস্কের নিরাপত্তা বাহিনী জানায়, ওই হামলাকারী পুলিশ কর্মকর্তা। যখন ওই হামলাটি হয়েছে তখন তিনি সেখানে কর্তব্যরত ছিলেন না। তবে পুলিশ পরিচয় দিয়ে তিনি অনুষ্ঠানে প্রবেশ করেন। তার পরনে স্যুট-কোট, টাই পায়ে কালো জুতা দেখা যায়। গুলি করার সময় ওই হামলাকারী চিৎকার করে বলেন, ‘আলেপ্পোর পরিস্থিতির কথা তোমরা ভুলে যেয়ো না’।

ছবি: সংগৃহীতএরই মধ্যে ওই হামলার বেশ কিছু ছবি বিভিন্ন সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি ছবিতে দেখা যাচ্ছে, আঙ্কারা একটি আর্ট গ্যালারির ভেতরে গুলিবিদ্ধ অবস্থায় মেঝেতে পড়ে আছেন রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভ। পাশেই পিস্তল হাতে হামলাকারী।

আন্দ্রেই কার্লভের নিথর দেহের পাশে হামলাকারীর মহড়াসিরিয়ায় রাশিয়ার সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধে আঙ্কারায় বিক্ষোভের পরের দিন এমন হামলার ঘটনা ঘটলো। এদিকে, সিরিয়ার আলেপ্পোয় যুদ্ধবিরতিতে তুরস্ক ও রাশিয়া চেষ্টা অব্যাহত রেখেছে।

আরও পড়ুন
** তুরস্কে বন্দুকধারীর গুলিতে রাশিয়ার রাষ্ট্রদূত আহত
**তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূতের ওপর হামলা

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
জেডএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।