ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল কলেজ সদস্যদের ভোট সোমবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল কলেজ সদস্যদের ভোট সোমবার ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট বেছে নিতে ইলেক্টোরাল কলেজের ৫৩৮ সদস্য ভোট দেবেন সোমবার (১৯ ডিসেম্বর)। তাদের ভোটের উপর নির্ভর করছে দেশটির রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ভাগ্য’।

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট বেছে নিতে ইলেক্টোরাল কলেজের ৫৩৮ সদস্য ভোট দেবেন সোমবার (১৯ ডিসেম্বর)। তাদের ভোটের উপর নির্ভর করছে দেশটির রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ভাগ্য’।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ৩০৬ ইলেক্টোরাল ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ট্রাম্প। নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রাশিয়ার হস্তক্ষেপের কথা উল্লেখ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

এরপর যতই ট্রাম্পের শপথ নেওয়ার সময় ঘনিয়ে আসে ততই রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। আর তাতে ৬৭ জন নির্বাচক বিষয়টির আরো তদন্তের দাবি জানিয়েছেন।

এখন আশঙ্কা করা হচ্ছে, যদি ওই নির্বাচকরা ‘বেঁকে’ বসেন এবং তাদের মধ্যে যদি ৩৮ জন হিলারিকে সমর্থন করে যান তবে পাল্টে যেতে পারে দৃশ্যপট। এছাড়া এখন পর্যন্ত ৩০ লাখ পপুলার ভোটে এগিয়ে আছেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন।

যদি কোনো প্রার্থীই অন্তত ২৭০ ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে না পারেন সেক্ষেত্রে ২৬টি অঙ্গরাজ্যে জয়ী প্রার্থী হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এরপরও বিষয়টি মীমাংসা না হলে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত দফায় দফায় অঙ্গরাজ্যগুলোর কংগ্রেসে ভোট হবে। এসবের পরও প্রেসিডেন্ট নির্বাচন করা সম্ভব না হলে নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।  

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।