ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আড়াই হাজার বছরের পুরনো শহর আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
আড়াই হাজার বছরের পুরনো শহর আবিষ্কার ছবি: সংগৃহীত

গ্রিসে আড়াই হাজার বছরের পুরনো শহর আবিষ্কৃত হয়েছে। সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদরা এ শহর আবিষ্কার করেন। যা প্রাচীন বিশ্ব সম্পের্ক ঐতহ্যগতভাবে লালিত ধারণা পরিবর্তন করে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

ঢাকা: গ্রিসে আড়াই হাজার বছরের পুরনো শহর আবিষ্কৃত হয়েছে। সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদরা এ শহর আবিষ্কার করেন।

যা প্রাচীন বিশ্ব সম্পের্ক ঐতহ্যগতভাবে লালিত ধারণা পরিবর্তন করে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রত্নতত্ত্ববিদদের গবেষণা দলের বরাত দিয়ে বুধবার (১৪ ডিসেম্বর) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবর জানায়।

সদ্য আবিস্কৃত শহরগ্রিসের রাজধানী এথেন্স থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে প্রাচীন ওই শহরটির সন্ধান মিলেছে। যার অবস্থান একটি পাহাড়কে কেন্দ্র করে। গবেষণা দলের প্রধান রোবিন রনলুন্ড এক বিবৃতিতে বলেন, ‘ইতোমধ্যে কিছু প্রাচীন ধ্বংসাবশেষ শনাক্ত করা হয়েছে। ’

গ্রিসের ঐতিহ্যবাহী ও আধুনিক প্রশাসনিক অঞ্চল হিসেবে খ্যাত থেসারিয়ন থেকে মেঘময় দিনে আবিষ্কৃত ওই শহরটির দূর্গ কোনো মতে দৃশ্যমান হয় বলে জানান তিনি। থেসারিয়নে স্ট্রংইলোভোউনি পাহাড়ের চারপাশে বিক্ষিপ্ত অবস্থায় রয়েছে শহরটি।

গবেষক দলরনলুন্ড বলেুন, গতবছর আমার এক সহকর্মী এবং আমি অন্য একটি প্রকল্পের কাজ করতে এসে বিষয়টি আমরা উপলব্ধি করতে পেরেছিলাম।

আকাশ থেকে শহরের দূর্গের দেয়াল, টাওয়ার এবং শহরের প্রবেশপথগুলো পরিষ্কার দৃশ্যমান হয় বলে দাবি করেন তিনি।

আবিষ্কৃত শহর নিয়ে আরও গবেষণা এবং অনুষন্ধান চালালে নতুন তথ্য বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। যা গ্রিসের মানব সভ্যতার ইতিহাসে নতুন মাত্রা যুক্ত করতে পারে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ