ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

আন্তর্জাতিক

দুর্নীতি মামলায় ভারতের বিমান বাহিনীর সাবেক প্রধান গ্রেফতার

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
দুর্নীতি মামলায় ভারতের বিমান বাহিনীর সাবেক প্রধান গ্রেফতার ফাইল ফটো

ভিভিআইপি হেলিকপ্টার ক্রয় দুর্নীতি মামলায় ভারতের বিমান বাহিনীর সাবেক প্রধান শশীন্দ্র পাল ত্যাগিকে (এসপি ত্যাগি) গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (সিবিআই)।

ঢাকা: ভিভিআইপি হেলিকপ্টার ক্রয় দুর্নীতি মামলায় ভারতের বিমান বাহিনীর সাবেক প্রধান শশীন্দ্র পাল ত্যাগিকে (এসপি ত্যাগি) গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (সিবিআই)।

শুক্রবার (৯ ডিসেম্বর) রাজধানী দিল্লি থেকে তাকে গ্রেফতার করা হয়।

৩ হাজার ৭০০ কোটি রুপির ওই প্রকল্প ইতালিয়ান কোম্পানি অগুস্তাওয়েস্টল্যান্ডের জন্য বাগিয়ে নিতে সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তাদের ঘুষ দেওয়ায় জড়িত থাকার অভিযোগে ত্যাগিসহ ১৩ জনের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।

২০১০ সালের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের জন্য ১২টি হেলিকপ্টার কিনতে অগুস্তাওয়েস্টল্যান্ডের সঙ্গে চুক্তি করেছিল ভারত সরকার।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, চুক্তিটি অগুস্তাওয়েস্টল্যান্ডকে পাইয়ে দিতে নিজের এক কাজিনের পরামর্শে সরকারি আমলা ও রাজনীতিকদের প্রভাবিত করেছিলেন ত্যাগি। সেসময় দালালের মধ্যস্থতায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘুষও দেওয়া হয়। প্রাথমিক তদন্তে এ বিষয়টি ধরতে পেরে ২০১৩ সালে কয়েক দফায় ত্যাগিকে জিজ্ঞাসাবাদ করা হয়।  

তদন্ত চলাকালে ত্যাগি ও তার কাজিনসহ ১৩ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করে সিবিআই। এ মামলার তদন্তে কর্মকর্তারা জানতে পারেন, চুক্তির আগে ত্যাগি, তার কাজিন ও ইউরোপীয় এক দালাল অগুস্তাওয়েস্টল্যান্ডের মাতৃপ্রতিষ্ঠান ফিনমেকানিকার সঙ্গে বৈঠক করেন। তারপর সেখানে পরিকল্পনা অনুসারে প্রকল্প সংশ্লিষ্টদের ঘুষ দেওয়া হয়। এই প্রভাবটা ত্যাগি যখন খাটান, তখন তিনি বিমান বাহিনী প্রধান হওয়ার আগের পদে ছিলেন। অর্থাৎ বিমান বাহিনী প্রধান হচ্ছেন অনুমান করে তিনি কর্মকর্তাদের ‘ম্যানেজ’ করেন।

এই বৈঠকের ‘বোঝাপড়ায়’ ভারতকে ৬০০০ মিটার উঁচুতে উড়তে সক্ষম হেলিকপ্টারের বদলে ৪৫০০ মিটার উঁচুতে উড়তে সক্ষম হেলিকপ্টার ধরিয়ে দেয় অগুস্তাওয়েস্টল্যান্ড।

বিষয়টি আরও খোলাসা হলে চলতি বছরের শুরুর দিকেও ত্যাগিকে কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করা হয়। শেষ পর্যন্ত মোক্ষম তথ্য হাতে পেয়ে শুক্রবার তাকে আটক করা হলো।

বিমান বাহিনী প্রধানকে গ্রেফতারের বিষয়ে কোনো মন্তব্য করেনি সিবিআই বা সরকারের কোনো বিভাগ।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa