ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘আম্মা’র মৃত্যুতে ভারতে একদিনের শোক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
‘আম্মা’র মৃত্যুতে ভারতে একদিনের শোক ছবি:সংগৃহীত

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুতে একদিনের শোক ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া তার নিজ রাজ্য তামিলনাড়ুতে সাতদিনের শোক ঘোষণা করেছে স্থানীয় রাজ্য সরকার।

ঢাকা: তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুতে একদিনের শোক ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া তার নিজ রাজ্য তামিলনাড়ুতে সাতদিনের শোক ঘোষণা করেছে স্থানীয় রাজ্য সরকার।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সকালে এ ঘোষণা দেওয়া হয়। এর আগে সোমবার (০৫ ডিসেম্বর) স্থানীয় সময় দিনগত রাত ১১টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৬৮ বছরের জয়ললিতা।

দীর্ঘদিন ধরে জ্বর ও ফুসফুসের অসুখে ভুগছিলেন তামিলনাড়ুর জনমানুষের এই নেত্রী।   এরপর থেকে গত প্রায় তিনমাস ধরে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, বিকেল সাড়ে ৪টার দিকে জয়ললিতার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। এতে ভারতের রাষ্ট্রপতিসহ শীর্ষ নেতারা উপস্থিত থাকার কথা রয়েছে।

‍এআইএডিএমকের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন জয়ললিতা। রাজনীতিতে পদার্পণের আগে তিনি ১৯৬১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তামিল, তেলুগু ও কান্নাডা মিলিয়ে প্রায় ১৪০ চলচ্চিত্রে অভিনয় করেন।

নৃত্যে নজরকাড়া এ অভিনেত্রীকে তার অভিনয়দক্ষতার জন্য ‘কুইন অব তামিল সিনেমা’ নামেও ডাকা হতো।

তিনি ১৯৯১ থেকে ১৯৯৬, ২০০২ থেকে ২০০৬ এবং ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন।

মাঝে একটি দুর্নীতি মামলায় অভিযুক্ত হলেও তাতে খালাস পাওয়ার পর ২০১৫ সালে ফের দক্ষিণের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ রাজ্যটির সর্বোচ্চ অধিকর্তার আসনে বসেন এই নেত্রী।

রূপালি অঙ্গনে জয়া নামে পরিচিত জয়রাম জয়ললিতা রাজনীতিতে নামার পর উপাধি পান পুরাচ্চি থালাইভি অর্থাৎ বিপ্লবী নেত্রী।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ