ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাখাইন প্রদেশ পরিদর্শন করে কফি আনানের ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
রাখাইন প্রদেশ পরিদর্শন করে কফি আনানের ক্ষোভ ছবি: সংগৃহীত

মায়ানমারের উত্তর-পশ্চিমের রাখাইন রাজ্যে (পূর্বের আরাকান) স্থানীয় মুসলমানদের গণহত্যার স্থান পরিদর্শন করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। সেখানে গিয়ে তিনি...

ঢাকা: মায়ানমারের উত্তর-পশ্চিমের রাখাইন রাজ্যে (পূর্বের আরাকান) স্থানীয় মুসলমানদের গণহত্যার স্থান পরিদর্শন করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। সেখানে গিয়ে তিনি বাড়ি-ঘরে আগুন লাগিয়ে দেওয়া ধ্বংসস্তূপ পরিদর্শন করেছেন, কথা বলেছেন নির্যাতনের শিকার মানুষজনের সঙ্গে।

শুক্রবার (০২ ডিসেম্বর) কফি আনান দিনব্যাপী রাখাইন রাজ্য ঘুরে দেখেন। সকালে রাজ্যের রাজধানী সিত্তোয়ে পৌঁছান তিনি।

দেশটির সরকারের মতে, প্রদেশটিতে সরকারি বাহিনীর অভিযানে ৮৬ জন মুসলিম নিহত হয়েছেন এবং অন্তত ১০ হাজার মানুষ বাংলাদেশে পালিয়ে এসেছেন। প্রকৃত পক্ষে এ সংখ্যা আরও বেশি।

পরিদর্শনকালে, সাবেক এই জাতিসংঘ প্রধান ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সঙ্গে আছেন তার নেতৃত্বে গঠিত কমিশনের নয় সদস্য।

তিনি মত দেন, সহিংসতা প্রদেশটিকে নতুন করে অস্থিতিশীলতার দিকে ঠেলে দিচ্ছে এবং নতুন করে অনেককে ঘরবাড়ি থেকে উৎখাত করা হয়েছে। যা কখনোই কাম্য নয়।

সরকারি বাহিনীকে সহিংসতা পরিত্যাগ করতেও মত দেন তিনি।

যদিও তার উপস্থিতিতে স্থানীয় সিত্তোয়ে বিমানবন্দরের সামনে বিক্ষোভ করেন কয়েক শত মানুষ। তাদের দাবি, রাজ্যের অভ্যন্তরীণ সমস্যা নিরসনে কোনো বিদেশির হস্তক্ষেপ চান না তারা।

কফি আনান কমিশন একটি প্রতিবেদন তৈরি করে সেটি সরাসরি দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ে দেবেন। গেলো সেপ্টেম্বরেও এই কমিশন রাখাইন রাজ্য পরিদর্শন করেছিল।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ