ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দাবানল নেভাতে টিম প‍াঠানোয় ফিলিস্তিনকে ধন্যবাদ ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
দাবানল নেভাতে টিম প‍াঠানোয় ফিলিস্তিনকে ধন্যবাদ ইসরায়েলের ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু তার দেশে ছড়িয়ে পড়া দাবানল নেভাতে ফিলিস্তিনের তরফ থেকে দমকলকর্মী পাঠানোয় অঞ্চলটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে ধন্যবাদ জানিয়েছেন।

ঢাকা: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু তার দেশে ছড়িয়ে পড়া দাবানল নেভাতে ফিলিস্তিনের তরফ থেকে দমকলকর্মী পাঠানোয় অঞ্চলটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে ধন্যবাদ জানিয়েছেন।

শনিবার (২৬ নভেম্বর) ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এ খবর রোববার (২৭ নভেম্বর) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনের পক্ষ থেকে দমকল টিম ও ট্রাক পাঠানোয় ওই অঞ্চলের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু। ফোনালাপে তিনি বলেছেন, দাবানলের শিকার মানুষদের জন্য নিজেদের দরোজা খুলে দিয়ে প্রতিবেশী আরব ও ইহুদীরা তাদের উদারতার পরিচয় দিয়েছেন।

তীব্র খরার পর গত ২২ নভেম্বর ইসরায়েলের দক্ষিণাঞ্চলের মৃত সাগর (ডেড সি) থেকে নাহারিয়া পর্যন্ত দাবানল ছড়িয়ে পড়ে। পাঁচ দিন ধরে চলা এ দাবানল ছড়িয়ে যায় পার্শ্ববর্তী ফিলিস্তিনের পশ্চিম তীর, মিশর ও লেবাননেরও কিছু এলাকায়। এতে হাজারো মানুষ উদ্বাস্তু হয়ে যায়।

অবশ্য শনিবার মাহমুদ আব্বাসকে ফোন করে ধন্যবাদ জানালেও তার আগের দিন শুক্রবার (২৫ নভেম্বর) এ দাবানল ছড়ানোর পেছনে ইসরায়েলি আরবদের অভিযুক্ত করেন নেতানিয়াহু ও কট্টর ইহুদীরা।

সেজন্য ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও নেতানিয়াহুকে ইসরায়েলের আরব সংখ্যালঘুদের বিরুদ্ধে সাম্প্রদায়িক সহিংসতায় উস্কানি দেওয়ার জন্য অভিযুক্ত করেন।

সংবাদমাধ্যম জানায়, এই অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যেই ফিলিস্তিনের জাতীয় কর্তৃপক্ষ রামাল্লা থেকে শুক্র ও শনিবার দু’টি করে ট্রাক পাঠায়  ইসরায়েলের আগুন নেভাতে। রোববার আবার সবচেয়ে বিপর্যস্ত হাইফা নগরীর আগুন নেভাতে পাঠায় আটটি ট্রাক। এই হাইফায় প্রায় দশ হাজার একর এলাকা পুড়ে গেছে।

তেলআবিব জানিয়েছে, ফিলিস্তিন ছাড়াও গ্রিস, সাইপ্রাস, রাশিয়া, ক্রোয়েশিয়া, তুরস্ক ও ইতালি আগুন নেভাতে ক্রু ও প্লেন পাঠিয়েছে ইসরায়েলে। আগুন আপাতত নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।