ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কানপুরে ট্রেন দুর্ঘটনায় নিহত ১২৭, বাকি একটি বগি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
কানপুরে ট্রেন দুর্ঘটনায় নিহত ১২৭, বাকি একটি বগি

ভারতে গত ৬ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত ১২৭ জন নিহতের খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। উত্তর প্রদেশের কানপুরে পাটনা-ইন্দোর এক্সপ্রেসের ১৪টি বগি লাইনচ্যুতের ঘটনায় প্রায় দু’শত মানুষ আহত হয়েছেন। 

ঢাকা: ভারতে গত ৬ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত ১২৭ জন নিহতের খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। উত্তর প্রদেশের কানপুরে পাটনা-ইন্দোর এক্সপ্রেসের ১৪টি বগি লাইনচ্যুতের ঘটনায় প্রায় দু’শত মানুষ আহত হয়েছেন।

 

এদিকে লাইনচ্যুত বগিগুলোর মধ্যে এখনো একটি বগিতে অন‍ুসন্ধান কার্যক্রম চালানো সম্ভব হয়নি উদ্ধারকর্মীদের। ফলে নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।  

রোববার (২০ নভেম্বর) ভোর ৩টার দিকে কানপুর জেলার পুখরায়ন শহরের কাছে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। দ্রুতগামী এ ট্রেন বিহারের পাটনা থেকে মধ্যপ্রদেশের ইন্দোর শহর রুটে চলাচল করে। এতে পাঁচ শতাধিক যাত্রী ছিলেন বলে জানা গেছে। দুর্ঘটনার সময় অধিকাংশ যাত্রীই ঘুমিয়ে ছিলেন।

কানপুরের সিনিয়র পুলিশ কর্মকর্তা দালজিত সিং জানান, দুমড়ে-মুচড়ে যাওয়া দু’টো কোচের নিচ থেকে আরও মরদেহ পাওয়া যেতে পারে। ঘটনাস্থলে সেনাবাহিনী এবং চিকিৎসক মিলে প্রায় আড়াইশ’ উদ্ধাকারী কাজ করছেন।  

কানপুরের সহকারী আইজি রাকেশ মাধক জানান, দুর্ঘটনায় প্রথম দিকে কয়েক ডজন মানুষের প্রাণহানির খবর মিললেও এখন এ সংখ্যা ১২৭ জনে দাঁড়িয়েছে। একটি বগিতে এখনো উদ্ধার কাজ শুরু করতে পারেনি উদ্ধারকর্মীরা। ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

রেলওয়ে মন্ত্রী সুরেশ এক টুইট বার্তায় বলেছেন, এ ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং দোষী ব্যক্তিকে অবশ্যই কঠিন শাস্তির মুখোমুখি করা হবে।

এদিকে রেলওয়ে অফিস বলছে, রেলপথে সমস্যার কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। অনেকদিন পরে এমন দুর্ঘটনা ঘটেছে।

ভারতীয় রেলওয়ে বিশ্বের চতুর্থ বড় রেল নেটওয়ার্ক। সেটি প্রতিদিন ২০ লাখ লোক পরিবহন করে। গত বছরের মার্চে উত্তর প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ৩৯ জনের প্রাণহানি ও দেড়শতাধিক লোক আহত হয়েছিল।

এদিকে দুর্ঘটনায় হতাহতদের জন্য সরকার ও প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এ দুর্ঘটনায় প্রত্যেক নিহতের পরিবারকে দেওয়া হবে দুই লাখ রুপি ও গুরুতর আহতদের চিকিৎসার জন্য দেওয়া হবে ৫০ হাজার রুপি।  

কেন্দ্রীয় রেলওয়েমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে সাড়ে ৩ লাখ রুপি এবং গুরুতর আহতদের প্রত্যেককে ৫০ হাজার ‍রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

আর উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব জানিয়েছেন, নিহতের পরিবারগুলোকে পাঁচ লাখ রুপি এবং গুরুতর আহতদের পরিবারকে ৫০ হাজার রুপি করে দেওয়া হবে।

আরও পড়ুন
**কানপুরে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১২০
**ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ১০০ ছাড়ালো, ‘নেই’ কোনো বাংলাদেশি​
** ‘বিকট আওয়াজ, শূন্যে ভাসছে কোচ’​
** বাবাকে খুঁজছেন বিয়ের পিঁড়িতে বসতে যাওয়া রুবি
** কানপুরে ট্রেন দুর্ঘটনা: নিহত-আহতের পরিবার পাবে আর্থিক সহায়তা
** উত্তর প্রদেশে ট্রেনের ১৪ বগি লাইনচ্যুত, নিহত ৬৩


বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।