ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ. কোরীয় সীমান্তে উ. কোরিয়ার ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
দ. কোরীয় সীমান্তে উ. কোরিয়ার ড্রোন ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ কোরিয়া সংলগ্ন সীমান্তে উত্তর কোরিয়ার ড্রোন দেখা গেছে। এ সময় সিউল সেনারা এটিকে সতর্ক করতে গুলি ছোড়ে বলে জানানো হয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমে।



বুধবার (১৩ জানুয়ারি) এ খবর জানানো হয়। পিয়ংইয়ংয়ের হাইড্রোজেন বোমার পরীক্ষাকে কেন্দ্র করে সম্প্রতি আবারও দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। এরই ধারায় গত ৮ জানুয়ারি উত্তর কোরিয়া সীমান্তে পিয়ংইয়ং বিরোধী প্রচারণা শুরু করে সিউল।

এর আগে গত ৪ জানুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটা) ৫.১ মাত্রায় কেঁপে ওঠে উত্তর কোরিয়া। কিছু পরই কর্তৃপক্ষের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়, হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এ খবরে প্রতিবেশী রাষ্ট্র দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনসহ আন্তর্জাতিক মহলের কপালে ভাঁজ পড়ে। জাতিসংঘে জরুরি ভিত্তিতে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়। দক্ষিণ কোরিয়া ও জাপানের মন্ত্রীরাও তাৎক্ষণিক বৈঠকে বসেন। সেই সঙ্গে সীমান্তে তেজস্ক্রিয়তার পরীক্ষা চালানোর ঘোষণা দেয় চীন।

উত্তর কোরিয়াকে শক্তি দেখাতে গত ১০ জানুয়ারি দক্ষিণ কোরিয়ার আকাশে বি-৫২ যুদ্ধবিমান ওড়ায় যুক্তরাষ্ট্র। দূরপাল্লার সাবসনিক ও জেটচালিত কৌশলগত এ বোমারু বিমান সেদিন উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্তের একটি মার্কিন ঘাঁটির কাছে চক্কর দেয়।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে ক্ষীপ্ত হয়ে গত মঙ্গলবার (১২ জানুয়ারি) দেশটিতে হাইড্রোজেন বোমা হামলার হুমকি দেয় উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এক বিবৃতিতে বলা হয়, যদি ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের কণ্ঠরোধ করার চেষ্টা করে, তাহলে হাইড্রোজেন বোমার আঘাতে এক নিমিষে যুক্তরাষ্ট্রকে ধুলিস্যাৎ করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।