ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়া সংলগ্ন সীমান্তে তেজস্ক্রিয়তার পরীক্ষা চালাবে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
উ. কোরিয়া সংলগ্ন সীমান্তে তেজস্ক্রিয়তার পরীক্ষা চালাবে চীন ছবি : সংগৃহীত

ঢাকা: উত্তর কোরিয়া সংলগ্ন সীমান্তে তেজস্ক্রিয়তার পরীক্ষা চালাবে চীন। পিয়ংইয়ংয়ের হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বেইজিং।



বুধবার (০৬ জানুয়ারি) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানায়।

এর আগে পিয়ংইয়ং হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে বলে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে জানানো হয়। খবরে জানানো হয়, স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটা) পরীক্ষাটি চালানো হয়েছে।

একই সময় রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার ভূকম্পন অনুভূত হয় উত্তর কোরিয়ায়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূকম্পনটির কেন্দ্র ছিল উত্তর কোরিয়ার রিয়াংগং প্রদেশের সুংজিবায়েগাম শহর থেকে ২০ কিলোমিটার পূর্ব-উত্তর পূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এ জায়গাটি উত্তর কোরিয়ার পারমাণবিক বোমার ভূগর্ভস্থ পরীক্ষা চালানোর স্থান পুঙ্গে-রি সাইট থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে।

এদিকে, দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা দাবি করেছে, উত্তর কোরিয়া আসলে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালায়নি। যে পরীক্ষা চালানো হয়েছে, তা আসলে পারমাণবিক বোমার।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।