ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরান বিরোধে সৌদির পক্ষে আরও দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
ইরান বিরোধে সৌদির পক্ষে আরও দেশ ছবি: সংগৃহীত

ঢাকা: ইরান ও সৌদি আরবের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক সঙ্কটের সূত্র ধরে, তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে কাতার।

পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে জর্ডান, জিবুতি এবং তুরস্কও সৌদি আরবের পক্ষে থাকার আশা প্রকাশ করেছে।



এর আগে, সৌদির পদাঙ্ক অনুসরণ করে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বাহরাইন ও সুদান। সম্পর্ক ছিন্ন করা সর্বশেষ দেশ হিসেবে এবার যোগ দিলো কাতার।
 
এ বিষয়ে রাজধানী আঙ্কারায় এক বক্তব্যে তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান বলেন, সন্ত্রাসের দায়ে ৪৭ জনকে মৃত্যুদণ্ড দেওয়ার বিষয়টি সৌদি আরবের রাষ্ট্রীয় সিদ্ধান্ত। তাদের মধ্যে ৪৬ জন সুন্নী ও একজন শিয়া নেতা শেখ নিমর আল নিমর। তাদেরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে কারণ, জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে তাদের সংশ্লিষ্টতা ছিলো। এ সিদ্ধান্ত আগে থেকেই নেওয়া ছিলো এবং সৌদি আরব সেটি কার্যকর করেছে।

গত ০২ জানুয়ারি সৌদিতে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ ঘটনার জেরে ০৩ জানুয়ারি শিয়া অধ্যুষিত ইরানের রাজধানীতে সৌদি দূতাবাস ও দেশটির মাশহাদ শহরের কনস্যুলেটে হামলা চালানো হয়।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।