ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ফিরে দেখা ২০১৫ (শেষ পর্ব)

ঘটন-অঘটনে আরও উত্তপ্ত বিশ্ব

রাজিউল হাসান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
ঘটন-অঘটনে আরও উত্তপ্ত বিশ্ব

নতুন বছর কড়া নাড়ছে বিশ্ববাসীর দরজায়। নানা ঘটন-অঘটন নিয়ে ইতিহাসে ঠাঁই করে নিতে চলেছে ২০১৫ সাল।

ভবিষ্যতের নাগরিকরা যখন ইতিহাসের পাতায় চোখ রাখবেন, এ বছরের পাঠে তারা অঘটনটাই বেশি খুঁজে পাবেন। ভালো কিছু ঘটলেও যেন তার সঙ্গে হাতছানি দিচ্ছে অমঙ্গলের ছায়াও।   ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর পরমাণু চুক্তি বা প্যারিসে অনুষ্ঠিত কপ-২১ সম্মেলন এ বছরের অন্যতম ইতিবাচক ঘটনা হলেও এগুলোর যথার্থ বাস্তবায়ন নিয়ে এখনও রয়েছে সংশয়।

বাংলানিউজ পাঠকদের জন্য ২০১৫ সালে ঘটে যাওয়া এমনই কিছু উল্লেখযোগ্য ঘটনার চুম্বক অংশ নিয়ে এই আয়োজন।


জলবায়ু সম্মেলন
প্যারিস হামলার ঘা দগদগে থাকতেই একই শহরে গত ৩০ নভেম্বর শুরু হয় বিশ্ব জলবায়ু সম্মেলন। আনুষ্ঠানিকভাবে এ সম্মেলন ‘কপ-২১’ নামে পরিচিত। এতে যোগ দেন ১৯৬টি দেশের প্রতিনিধি। জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রির মধ্যে ধরে রাখতে একটি চুক্তিতে পৌঁছানোই ছিল এ সম্মেলনের মূল এজেন্ডা। ১১ ডিসেম্বর সম্মেলন শেষ হওয়ার কথা থাকলেও চুক্তির খসড়া চূড়ান্ত করার মধ্য দিয়ে তা শেষ হয় ১২ ডিসেম্বর। চুক্তিতে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার ব্যাপারে সবাই একমত হওয়ার পাশাপাশি ২০২০ সাল থেকে উন্নত দেশগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ১০০ বিলিয়ন ডলার (৭ লাখ ৮০ হাজার ৬৫০ কোটি টাকা) দিতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।


প্যারিস হামলা
গত ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশেপাশের ছয়টি স্থানে পৃথক জঙ্গি হামলার ঘটনা ঘটে। এর মধ্যে উল্লেখযোগ্য থিয়েটার হল বাতাক্লঁ ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকার হামলা। এসব হামলায় ১৩০ জন নিহত হন। আহত হন আরও অনেকে। পরে জঙ্গি সংগঠন আইএস এ হামলার দায় স্বীকার করে নেয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ আইএসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।


রুশ যুদ্ধবিমান ভূপাতিত
গত ২৪ নভেম্বর আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ এনে একটি রুশ জঙ্গিবিমান ভূপাতিত করে তুরস্ক। এ সময় এর দুই পাইলট নিরাপদে বেরিয়ে আসতে পারলেও প্যারাসুট দিয়ে নামার সময় একজনকে গুলি করে হত্যা করে সিরীয় বিদ্রোহীরা। তাদের উদ্ধারে ঘটনাস্থলে একটি রুশ হেলিকপ্টার পৌঁছালে এর সেনাদের লক্ষ্য করেও গুলি চালায় বিদ্রোহীরা। এতে এক মেরিন সেনাও নিহত হন।

এ ঘটনায় রুশ-তুর্কি সম্পর্কের চরম অবনতি ঘটে। দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে আংশিক নিষেধাজ্ঞাও আরোপ করে রাশিয়া। সেই সঙ্গে আইএসের সঙ্গে আঙ্কারার অস্ত্র ও তেল বাণিজ্য রয়েছে বলে অভিযোগ করে মস্কো।


ডোনাল্ড ট্রাম্পের ‘আবির্ভাব’
গত ৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে মুসলিম প্রবেশ নিষিদ্ধের দাবি জানান আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি তার এ দাবি বাস্তবায়ন করবেন বলেও হুঁশিয়ারি দেন।

গত ২ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালফোর্নিয়ায় স্যানবার্নারডিনো এলাকায় একটি ভবনে এক মুসলিম দম্পতির নির্বিচারে গুলির ঘটনার প্রতিক্রিয়ায় তিনি এ দাবি জানান।

এর পরপরই তার বিরুদ্ধে নিজ দল, দেশ ও আন্তর্জাতিক অঙ্গণে তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইসরায়েলসহ বিশ্বের অনেক দেশের সরকার তার এ বক্তব্যের তীব্র নিন্দা জানান। শুধু তাই নয়, সাড়ে পাঁচ লাখেরও বেশি ব্রিটিশ নাগরিক যুক্তরাজ্যে ট্রাম্পকে নিষিদ্ধের দাবি জানিয়ে অনলাইনে একটি পিটিশনে স্বাক্ষর করেন। এ নিয়ে দেশটির পার্লামেন্টে সংসদ সদস্যদের বিতর্কও হয়।


ক্যালিফোর্নিয়ায় গুলি
গত ২ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালফোর্নিয়ায় স্যানবার্নারডিনো এলাকায় একটি ভবনে এক দম্পতি নির্বিচারে গুলি চালায় সেখানে উপস্থিত বাকিদের ওপর। এ ঘটনায় সেখানে নিহত হন ১৪ জন। পুলিশি অভিযানে ওই দম্পতিও নিহত হন। গোয়েন্দা তদন্তে পরে বেরিয়ে আসে, তারা আইএসের অনুগত ছিলেন।


মিশরে রুশ প্লেন দুর্ঘটনা
গত ৩১ অক্টোবর মিশরের সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় রুশ কোলাভিয়া এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। এ৩২০ এয়ারবাসের ৭কে৯২৬৮ নম্বর ফ্লাইটটি লোহিত সাগর উপকূলে মিশরের পর্যটন শহর শার্ম আল-শেইখ থেকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশে উড়াল দেয়। উড্ডয়নের ২৩ মিনিট পর ১০টা ১৪ মিনিটে সিনাই উপত্যকায় পৌঁছালে এটি সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পরে সিনাইয়ের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, উড়োজাহাজটি সেখানকার পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় প্লেনটির সব আরোহীই নিহত হন। পরবর্তী সময়ে জঙ্গি সংগঠন আইএস প্লেনটি গুলি করে ভূপাতিত করার দায় স্বীকার করে নেয়।


কানাডা’র নির্বাচন
গত ১৯ অক্টোবর অনুষ্ঠিত হয় কানাডার ৪২তম জাতীয় নির্বাচন। দেশটির ৩৭৮ সদস্যের সংসদে ৫৪ শতাংশ ভোট পেয়ে ১৮৪টি আসনই জয় করে নেয় জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। আর এর মাধ্যমে অবসান ঘটে রক্ষণশীলদের প্রায় এক দশককালের শাসনের। কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে এলিয়ট ট্রুডোর ছেলে জাস্টিন ট্রুডোর এ জয়কে কানাডার ইতিহাসে পরিবর্তনের এক মাইলফলক বলে বিবেচনা করা হচ্ছে।


তিয়ানজিন বিস্ফোরণ
গত ১২ আগস্ট বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে তিয়ানজিনের একটি পণ্যগুদামে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ১১৪ জন নিহত ও সাত শতাধিক আহত হন। পরে তিয়ানজিন স্থানীয় সরকার জানায়, বিস্ফোরণ স্থলে ৪০ প্রকারের আড়াই হাজার টনের বেশি রাসায়নিক পদার্থ ছিল। এর মধ্যে অ্যামোনিয়াম নাইট্রেট ও পটাশিয়াম নাইট্রেটসহ প্রায় দেড় হাজার টন জারক বিস্ফোরক পদার্থ, সোডিয়াম ও ম্যাগনেশিয়ামসহ পাঁচশ টন দাহ্য পদার্থ ছিল। এছাড়া সাতশ টন মারত্মক বিষ ছিল, যার সিংহভাগই সোডিয়াম সায়ানাইড।


তিউনিসিয়া হামলা
গত ২৬ জুন তিউনিসিয়ার পর্যটন নগরী সওসেতের বন্দুকধারীদের নির্বিচারে গুলির ঘটনায় নিহত হন ৩৮ জন। নিহতদের ৩০ জনই ব্রিটিশ পর্যটক।


যুক্তরাজ্যের নির্বাচন
গত ৭ মে অনুষ্ঠিত হয় যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন। এ নির্বাচনে ডেভিড ক্যামেরনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা পায়। বাংলাদেশেও এ নির্বাচন খুশির জোয়ার বয়ে আনে। কারণ এতে তিন বাঙালি নারী পার্লামেন্ট সদস্য নির্বাচত হন। এরা হলেন, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রূপা আশা হক।

টিউলিপ নির্বাচিত হয়েছেন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন, রুশনারা আলী বেথনাল গ্রিন অ্যান্ড বো ও রূপা আশা হক ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে বিজয়ী হন এ নির্বাচনে।


কেনিয়ার গ্যারিসা বিশ্ববিদ্যালয় হামলা
গত ২ এপ্রিল কেনিয়ার গ্যারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা চালায় বন্দুকধারীরা। এ হামলায় ১৪৮ জন নিহত ও ৮০ জনের মতো আহত হন। পরে জঙ্গি সংগঠন আল-শাবাব এর দায় স্বীকার করে নেয়।


বার্দো জাদুঘরে হামলা
গত ১৮ মার্চ তিউনিসিয়ার বার্দো জাদুঘরে হামলা চালায় তিন জঙ্গি। এ হামলায় ২২ জন নিহত হন, যাদের সিংহভাগই ইউরোপীয় পর্যটক। পুলিশি অভিযানে দুই হামলাকারীও নিহত হয়। তৃতীয় হামলাকারী এখনও নিখোঁজ রয়েছেন। পরে এ হামলার দায় স্বীকার করে নেয় আল কায়েদা ইন ইসলামিক মাগরেব বা একিউআইএম।


গ্রিক বেলআউট
২০১৫ সালের আলোচিত বিষয়গুলোর মধ্যে গ্রিসের বেলআউট ইস্যু অন্যতম। এই ইস্যুতে দেশটিতে গণভোট অনুষ্ঠানসহ বর্তমান প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস পদত্যাগও করেন। পরবর্তী নির্বাচনে জয় নিশ্চিত হলে ও গ্রিসের জনগণ গণভোটে সিপরাসের পক্ষে রায় দিলে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের সঙ্গে বেলআউট চুক্তি করে দেশটি।   অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের অংশ হিসেবে এ চুক্তি সম্পাদন করা হয়।


শার্লি হেবদো হামলা
গত ৭ জানুয়ারি ফরাসি স্যাটায়ার ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয়ে হামলা চালায় আল কায়েদার ইয়েমেন শাখার জঙ্গিরা। এ ঘটনায় ১১ জন নিহত ও ১১ জন আহত হন। পরে পুলিশি অভিযানে ৫ জন নিহত ও ১১ জন আহত হন। নিহত পাঁচজন হামলায় জড়িত ছিলেন বলে দাবি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
আরএইচ

** ঘটন-অঘটনে আরও উত্তপ্ত বিশ্ব (প্রথম পর্ব)

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa