ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুটিয়ে আসছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
গুটিয়ে আসছে আইএস

ঢাকা: বিশ্বে আতঙ্ক হয়ে অাবির্ভূত হওয়া জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কথিত খেলাফত ২০১৫ সালে ব্যাপক হারে সঙ্কুচিত হয়েছে। এক বছরে ইরাক ও সিরিয়ায় আইএস এর কথিত খেলাফতের নিয়ন্ত্রণে থাকা এলাকার অন্তত ১৪ শতাংশ তাদের হাতছাড়া হয়ে গেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক তথ্য ও বিশ্লেষক প্রতিষ্ঠান আইএইচএস’র মধ্যপ্রাচ্য বিষয়ক একটি পর্যবেক্ষক দল।



হাতছাড়া হয়ে যাওয়া এলাকাগুলোর মধ্যে তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার তাল আবিয়াদ ও ইরাকের তিকরিত উল্লেখযোগ্য। ইরাকের বাইজি শোধনাগারও তাদের হাতছাড়া হয়ে গেছে। এছাড়া সিরিয়ার রাক্কা নগরীর সঙ্গে ইরাকের মসুলের সংযোগকারী মহাসড়কের ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় সংগঠনটির যোগাযোগ ও সরবরাহ ব্যবস্থা বড়সড় ধাক্কা খেয়েছে বলে মন্তব্য আইএইচএস’র।

তথ্য ও বিশ্লেষক প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৭৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা হাতছাড়া হয়ে গেছে আইএসের।

আইএইচএস’র মধ্যপ্রাচ্য বিষয়ক পর্যবেক্ষক দলের একজন ঊর্ধ্বতন বিশ্লেষক কলাম্ব স্ট্রাক বলেছেন, আইএসের তেল উৎপাদন ব্যবস্থার ওপর লাগাতার বিমান হামলা ও তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার তাল আবিয়াদ হাতছাড়া হয়ে যাওয়ায় অর্থনৈতিক সংকটে পড়েছে সংগঠনটি।

তবে এসব সত্ত্বেও চলতি বছর বেশ কয়েকটি বড়সড় সফলতাও পেয়েছে আইএস। এর মধ্যে সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহর ও ইরাকের সর্ববৃহৎ প্রদেশ আনবারের রাজধানী রামাদি তাদের নিয়ন্ত্রণে চলে গেছে।

আইএইচএস’র মন্তব্য, মার্কিন নেতৃত্বে যৌথবাহিনীর বিমান হামলা, ইরাকি বাহিনীর অভিযান ও সিরিয়ার বিদ্রোহীদের হাতে ত্রিমুখী মার খাওয়ায়ই আসলে আইএসের এই করুণ দশা।

এদিকে, ইরাকি সরকার চলতি বছর আইএসের কাছে খোয়া যাওয়া এলাকার ছয় শতাংশ পুনরুদ্ধার করতে পেরেছে। আর ইরাকি কুর্দিরা পুনরুদ্ধার করেছে দুই শতাংশ এলাকা।

বাংলাদেশ সময়: ০৩২২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ