ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রতিবাদ উপেক্ষা, মুক্তি পেল ‘নির্ভয়া কাণ্ডের’ কনিষ্ঠ ধর্ষক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
প্রতিবাদ উপেক্ষা, মুক্তি পেল ‘নির্ভয়া কাণ্ডের’ কনিষ্ঠ ধর্ষক ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্ডিয়া গেটে জমায়েত শতাধিক বিক্ষোভকারী। মোমবাতি জ্বেলে প্রতিবাদ জানাতে গিয়েছিলেন।

আদালতের দ্বারস্থও হয়েছিলেন। তবু আটকানো গেল না ‘নির্ভয়া কাণ্ড’র কনিষ্ঠতম ধর্ষকের মুক্তি।

রোববার (২০ ডিসেম্বর) সংশোধনাগার থেকে ২০ বছর বয়সী ওই ‘কিশোর’কে মুক্তি দেওয়া হয় বলে তার আইনজীবীর বরাত দিয়ে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

শুধু তাই নয়, ওই ধর্ষককে মুক্তি দেওয়ার প্রতিবাদ জানাতে যারা ইন্ডিয়া গেটে জমায়েত হয়েছিলেন, তাদের বেশ কয়েকজনকে আটকও করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে ‘নির্ভয়া’ নামে পরিচিতি পাওয়া ধর্ষিতা জ্যোতি সিংয়ের বাবামাও রয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ইন্ডিয়া গেট এলাকায় পুলিশ ১৪৪ ধারাও জারি করেছে বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ভারতের রাজধানী দিল্লিতে একটি চলন্ত বাসে ধর্ষণ করে গুরুতর আহত অবস্থায় রাস্তায় ফেলে দেওয়া হয় ২৩ বছর বয়সী প্যারামেডিকেল ছাত্রী জ্যোতি সিংকে। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার কয়েকদিন পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। সে সময় জ্যোতি সিংয়ের ছদ্মনাম ‘নির্ভয়া’ থেকে এ ঘটনা ‘নির্ভয়া ধর্ষণ কাণ্ড’ নামে বিশ্বমিডিয়ায় ব্যাপক আলোচিত হয়।

এ ঘটনায় সে সময় ১৮ বছর বয়সী ওই ‘কিশোর’সহ পাঁচজনকে অভিযুক্ত করা হয়। রোববার এ মামলায় কণিষ্ঠতম এই ধর্ষকের মুক্তি না দেওয়ার আর্জি খারিজ করে দেন দিল্লি হাইকোর্ট। রায়ে বিচারক বলেন, আইনে তাকে আর আটক করে রাখার বিধান নেই।

মুক্তির পর এখন জুভেনাইল জাস্টিস বোর্ড তার পুনর্বাসনের বিষয়টি তদারকি করবে। ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ওই ধর্ষককে এককালীন ১০ হাজার রুপি ও একটি শেলাই মেশিন দেওয়া হবে, যা তাকে জীবিকা নির্বাহে সহায়তা করবে।

এদিকে, এই ধর্ষককে মুক্তি না দেওয়ার বিষয়টিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রোববার একটি পিটিশন দায়ের করেছে দিল্লি উইমেন’স কমিশন। সোমবার (২১ ডিসেম্বর) এ ব্যাপারে শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।