ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রিপাবলিকানদের এক হাত নিলেন কেরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
রিপাবলিকানদের এক হাত নিলেন কেরি

ঢাকা: রিপাবলিকানদের এক হাত নিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য ও জলবায়ু চুক্তির বিরোধিতা করায় দলটির কড়া সমালোচনা করেছেন তিনি।



স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধের দাবি জানিয়ে ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য দেশের জাতীয় নিরাপত্তা বিপন্ন করেছে।

ক্যালিফোর্নিয়ায় গুলির ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধের দাবি জানান রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা নিজের দলের প্রার্থীদের তালিকায় তিনিই ছিলেন শীর্ষে।

সাক্ষাৎকারে কেরি বলেন, এতে করে এমন একজনের মনোভাব প্রকাশ হয়েছে, যিনি কি না দেশের শীর্ষ কার্যালয়ে কাজ করতে আগ্রহী বলে সামনে বাড়ছেন। এবং তার কথায় তিনি বুঝিয়ে দিয়েছেন, একটা ধর্মের বিরুদ্ধে তার মনে কতোটা বিদ্বেষ লুকিয়ে রয়েছে।

তিনি বলেন, ট্রাম্পের বিবৃতি সত্যিকারের আমেরিকান মানস ও মূল্যবোধের বিপরীত।

রিপাবলিকানদের জলবায়ু চুক্তির বিরোধিতা প্রসঙ্গে কেরি বলেন, আপনারা যদি জলবায়ু পরিবর্তন ও তার গুরুত্ব না বোঝেন কিংবা এ ধরনের কোনো পরিকল্পনার অংশ হতে আগ্রহী না থাকেন, আমার মনে হয় না আপনাদের কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারবেন।

জাতিসংঘের উদ্যোগে গত ৩০ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হয় জলবায়ু সম্মেলন। অফিসিয়ালি এ সম্মেলন ‘কপ-২১’ নামে পরিচিত। দুই সপ্তাহ আলোচনার পর এতে অংশ নেওয়া ১৯৬টি দেশের প্রতিনিধিরা একটা চুক্তির চূড়ান্ত খসড়ায় একমত হতে পেরেছেন।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ২ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখতে ও ২০২০ সাল থেকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলোকে প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার (৭ লাখ ৮০ হাজার ৬৫০ কোটি টাকা) দেওয়ার ব্যাপারে এ চুক্তিতে সম্মত হয়েছেন সবগুলো পক্ষ।

তবে এ চুক্তির বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্রের রিপাবলিকানরা। এমনকি তারা ক্ষমতায় গেলে প্রেসিডেন্টের নির্বাহী আদেশে চুক্তিটি বাতিল করে দেবেন বলেও প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছেন।

বাংলাদেশ সময়: ০৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।