ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কপ-২১

প্যারিসে চুক্তির খসড়ায় সম্মত বিশ্ব নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
প্যারিসে চুক্তির খসড়ায় সম্মত বিশ্ব নেতারা ছবি: সংগৃহীত

ঢাকা: কাবর্ন নিঃসরণ নিয়ন্ত্রণ নিয়ে প্যারিসে জলবায়ু সম্মেলনে প্রায় দুই সপ্তাহ আলোচনার পর চূড়ান্ত চুক্তির খসড়ায় সম্মত হয়েছেন বিশ্ব নেতারা।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী লঁরেন ফ্যাবিউয়ার বরাত দিয়ে শনিবার (১২ ডিসেম্বর) সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ কথা জানায়।



ফ্যাবিউয়া জানান, টানা ১৬ ঘণ্টা আলোচনার পর কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ ইস্যুতে চুক্তির একটি চূড়ান্ত খসড়ায় সম্মত হয়েছে সবাই। সকালে খসড়াটি মন্ত্রীদের সামনে উত্থাপন করা হবে।

তবে চুক্তির বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

সংবাদমাধ্যম জানায়, খসড়া চুক্তির বিষয়ে ঐক্যমত্যে পৌঁছার পর এখন তা জাতিসংঘের ছয়টি অফিসিয়াল ভাষায় অনুবাদ করা হচ্ছে।

সম্মেলনের সভাপতি মি. ফ্যাবিউয়া বলেন, ‘আমি নিশ্চিত- সম্মেলনে খসড়া প্রস্তাবের নতুন সংস্করণ অনুমোদন পাবে। আর তা মানবজাতির এগিয়ে যাওয়ার জন্য এটি একটি বড় পদক্ষেপ হবে। ’

প্যারিসে সম্মেলনে চুক্তি সই হলে তা ২০২০ সাল থেকে কার্যকর হবে। সংগ্রহ করা হবে ফান্ড, সেই ফান্ড ব্যয় হবে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জীবন-মান উন্নয়নে।

এর আগে গত ৩০ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘ জলবায়ু সম্মেলন (কপ-২১) শুরু হয়। পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী, তা ১১ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল।  

কিন্তু শুক্রবার (১১ ডিসেম্বর) পর্যন্ত একটি চুক্তিতে উপনীত সম্ভব না হওয়ায় শনিবারও (১২ ডিসেম্বর) সম্মেলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এমএ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ