ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পুলিশের হাতেই আটক চীনা ধনকুবের গুয়াংচং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
পুলিশের হাতেই আটক চীনা ধনকুবের গুয়াংচং

ঢাকা: চীনের ‘ওয়ারেটন বাফেট’ বলে পরিচিতি ধনকুবের গুয়ো গুয়াংচং পুলিশের হাতেই আটক রয়েছেন। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেল থেকে শুক্রবার (১১ ডিসেম্বর) বিকেল পর্যন্ত তার কোনো খোঁজ মিলছিল না।

তবে সন্ধ্যায় জানানো হয়, তিনি পুলিশের হাতেই আটক রয়েছেন।

গুয়াংচংয়ের ব্যবসা প্রতিষ্ঠান ফসুন ইন্টারন্যাশনালের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার বিকেল পর্যন্ত তার কোনো খোঁজ না পাওয়া গেলেও সন্ধ্যায় জানা যায়, তিনি পুলিশের হাতে আটক রয়েছেন। তবে, পুলিশের একটি ‘তদন্ত কাজে সহযোগিতা করছেন’ গুয়াংচং। যদিও তাকে কী ‘সহযোগিতার স্বার্থে’ আটক করা হয়েছে তা জানা যায়নি।

প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর ফসুনের পক্ষ থেকে এ খবর দেওয়া হয়েছে। এর আগে বিকেলে তারা জানায়, দু’দিন ধরে গুয়াংচংয়ের সঙ্গে যোগাযোগ কর‍ার চেষ্টা চালিয়েও কোনো দিশ পাওয়া যাচ্ছে না।

স্বজন ও সহকর্মীরা সন্দেহ করেন, ফসুনের প্রধানকে পুলিশ আটক করে নিয়ে গেছে। তাকে গত বৃহস্পতিবার সাংহাইতে পুলিশের সঙ্গেই সর্বশেষ দেখা যায়। এ সন্দেহের কারণ, কিছু দিন আগে একটি বিষয়ে তদন্তের জন্য গুয়াংচংয়ের সহযোগিতা চায় কর্তৃপক্ষ। এ নিয়ে কথা বললে সেসময় মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন গুয়াংচংও। তবে, গত আগস্টে দায়ের করা একটি দুর্নীতি মামলার সঙ্গে সংশ্লিষ্ট তিনি।

এই প্রেক্ষিতে চীনের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী ফসুন হংকংয়ে তাদের লেনদেনও স্থগিত করে। তবে, এখন গুয়াংচংয়ের খোঁজ মেলায় সোমবার (১৪ ডিসেম্বর) থেকে আবারও লেনদেন চালুর কথা জানিয়েছে তারা।

প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুসারে, ‘চীনের ওয়ারেন বাফেটের’ অর্থ-সম্পদ প্রায় সাতশ’ কোটি ডলার সমমূল্যের।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
এইচএ/

** খোঁজ মিলছে না চীনা ধনকুবের গুয়াংচংয়ের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।