ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইরাকি প্রধানমন্ত্রীর অনুরোধেই তার দেশে তুর্কি বাহিনী’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
‘ইরাকি প্রধানমন্ত্রীর অনুরোধেই তার দেশে তুর্কি বাহিনী’ ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান বলেছেন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির অনুরোধের পরিপ্রেক্ষিতেই তার দেশে তুর্কি বাহিনী প্রবেশ করেছে।

সম্প্রতি ইরাক থেকে বাহিনী প্রত্যাহার করে নিতে তুরস্কের প্রতি আহ্বান জানায় দেশটির সরকার।

সেই সঙ্গে ইরাকে তুর্কি রাষ্ট্রদূতকেও তলব করা হয়। এছাড়া গত মঙ্গলবার (০৮ ডিসেম্বর) বাহিনী প্রত্যাহারের ব্যাপারে ন্যাটোর কাছে তুরস্কের ওপর চাপ প্রয়োগের অনুরোধ জানায় ইরাক সরকার।

এরই জবাবে এক সাক্ষাৎকারে এরদোগান বলেন, হায়দার আল-আবাদির অনুরোধের পরিপ্রেক্ষিতে ২০১৪ সাল থেকে ইরাকের বাশিকা ক্যাম্পে তুর্কি বাহিনী অবস্থান করছে।

তুরস্কের পদক্ষেপকে ‘হামলা’ বলে বাগদাদের মন্তব্যের জবাবে তিনি বলেন, ইরাকি বাহিনীকে প্রশিক্ষণ দিতেই আমাদের সেনারা সেখানে কাজ করছে।

এরদোগান বলেন, ইরাক ও ইরানের শিয়া সরকার ইরাক ও সিরিয়ায় সাম্প্রদায়িকতার নীতিতে পথ চলছে। তাহলে সুন্নিদের কি হবে? এসব দেশে তো আরব সুন্নি, সুন্নি তুর্কি ও সুন্নি কুর্দি রয়েছে। তাদের নিরাপত্তার বিষয়টি কিভাবে নিশ্চিত হবে? তাদেরও নিরাপত্তার প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, দীর্ঘ সময় ধরে ইরাকের, বিশেষ করে উত্তর ইরাকের জনগণ অধিকার বঞ্চিত। তাদের অধিকার ফিরিয়ে দেওয়া প্রয়োজন। দুর্ভাগ্যবশত আমরা ইরাকে সুষ্ঠু সরকার ব্যবস্থার অভাব দেখতে পাচ্ছি। সেখানকার মানুষ ভয়ের মধ্যে দিনযাপন করছে।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ