ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিঙ্গাপুরের আকাশে মার্কিন গোয়েন্দা প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
সিঙ্গাপুরের আকাশে মার্কিন গোয়েন্দা প্লেন ছবি : সংগৃহীত

ঢাকা: প্রথমবারের মতো সিঙ্গাপুরের আকাশে উড়তে দেখা গেছে মার্কিন গোয়েন্দা প্লেন পি-৮ পোসাইডন। দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের সঙ্গে ক্রমবর্ধমনা দ্বন্দ্বের জেরে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



এছাড়া সিঙ্গাপুরের পায়া লেবার বিমানঘাঁটিতে সামরিক পর্যবেক্ষণ প্লেনও অবতরণ করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পি-৮ গোয়েন্দা প্লেনগুলো এর আগে জাপান ও ফিলিপাইন থেকে পরিচালনা করা হয়েছে। সেই সঙ্গে মালয়েশিয়া থেকে উড্ডয়ন করেছে পর্যবেক্ষক প্লেন।

খবরে বলা হয়, সোমবার (০৭ ডিসেম্বর) সিঙ্গাপুরের আকাশে উড্ডয়ন করে এই গোয়েন্দা প্লেন এবং এ নজরদারি ১৪ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

এর আগে সোমবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার ও সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী এনজি অ্যাং হেন। এ চুক্তির আওতায় এখন থেকে সন্ত্রাস মোকাবেলা, জলদস্যু দমন ও দুর্যোগ ব্যবস্থাপনায় দুই দেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।