ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ধোঁয়াশায় বিপর্যস্ত বেইজিংয়ে রেড অ্যালার্ট জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
ধোঁয়াশায় বিপর্যস্ত বেইজিংয়ে রেড অ্যালার্ট জারি ছবি: সংগৃহীত

ঢাকা: ধোঁয়াশায় অত্যধিক বায়ু দূষণের কারণে চীনের বেইজিংয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

সোমবার (০৭ ডিসেম্বর) ধোঁয়াশায় দূষণ ছড়িয়ে পড়ায় বেইজিং সিটি সরকার এ অ্যালার্ট জারি করে।

তবে কয়দিন আগে থেকেই সেখানে সাধারণ অ্যালার্ট জারি ছিল।

অনলাইনে প্রকাশিত সিটি সরকার এক বিবৃতিতে জানায়, এ পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্কুল-কলেজ বন্ধ রাখার আহ্বান জানানো হচ্ছে। একই সঙ্গে বাহ্যিক নির্মাণ কাজও বন্ধ রাখতে সতর্কতা জারি করেছে সরকার।

অতিরিক্ত ধোঁয়াশায় আচ্ছাদিত থাকলে বৃহস্পতিবার পর্যন্ত এ সতর্কতা জারি থাকবে বলে ঘোষণা দেওয়া হয় ওই বিবৃতিতে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, দুর্যোগ কিংবা অন্য কোনো কারণে এটাই চীনের সর্বোচ্চ সতর্কতা জারি। এর আগে বেইজিংয়ে রেড অ্যালার্ট জারি করা হয়নি।

এদিকে ব্যাপক ধোঁয়াশার কারণে চলতি সপ্তাহের শুরু থেকেই বেইজিংয়ের কিছু কিছু অংশ আচ্ছাদিত ছিল।   সোমবার সকালে বেইজিংস্থ মার্কিন দূতাবাসের একটি এয়ার পলিউশন মনিটর প্রোগ্রামে দেখা যায়, সেখানকার বাতাসে পরিবেশের জন্য বিষাক্ত পিএম ২ দশমিক ৫ মাত্রার উপাদানের মাত্রা স্বাভাবিক থেকে দশ গুণ বেশি।

শহরের কিছু কিছু জায়গায় এই বিষাক্ত উপাদানের মাত্রা প্রতি ঘন মিটারে ২৫৬ মাইক্রোগ্রামে পৌঁছেছে বলে খবরে জানানো হয়। যদিও বিশ্বসংস্থা বলছে, এই উপাদানের স্বাভাবিক মাত্রা হবে প্রতি ঘন মিটারে মাত্র ২৫ মাইক্রোগ্রাম।

এ অবস্থা দেখে গত সপ্তাহে বেইজিংয়ে ‘রেড অ্যালার্ট’ জারি করতে সরকারকে অনুরোধ জানায় পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস।   

খবরে বলা হয়, দেশটির কয়লা কারখানা ও নির্মাণাধীন বহুতল ভবন থেকে ধুলোবালি মিশে বেইজিংয়ের বাতাস আরও বেশিমাত্রায় আচ্ছাদিত করে ফেলেছে। এতে সাধারণ পথচারীদেরও চলাচলে ব্যাপক ভোগান্তিতে পড়তে হচ্ছে।

গত সপ্তাহ থেকে শুরু হওয়া এ ধোঁয়াশায় যান চলাচলে বিধি-নিষেধ আরোপের পাশাপাশি ২২ দশমিক ৫ মিলিয়ন ৫ মিলিয়ন লোকের শহ বেইজিংয়ে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।