ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভেনেজুয়েলার সংসদ নির্বাচনে ডেমোক্রেটরা জয়ী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
ভেনেজুয়েলার সংসদ নির্বাচনে ডেমোক্রেটরা জয়ী

ঢাকা: ভেনেজুয়েলার সংসদে সমাজবাদীদের দীর্ঘ প্রায় দেড় যুগের নিয়ন্ত্রণের ইতি ঘটছে। ১৭ বছর পর ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’তে (সংসদ) সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধী ‘ডেমোক্রেটি ইউনিটি’ জোট।



রোববার (৬ ডিসেম্বর) সংসদ নির্বাচনে এ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে ডেমোক্রেটরা। দিনভর ভোটগ্রহণের পর মধ্যরাতে ফলাফল জানায় জাতীয় নির্বাচনী পরিষদ। তাদের বরাত দিয়ে এ খবর জানায় সংবাদমাধ্যম।

ফলাফলে দেখা যায়, সংসদের ১৬৭ আসনের মধ্যে প্রাথমিক ফলাফলে ৯৯ আসন পেয়েছে ডেমোক্রেটরা। আর প্রেসিডেন্ট নিকোলাস মাদুরের দল ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি পেয়েছে ৪৬ আসন। বাকি কিছু আসনের ফল পেতে আরও সময় লাগবে।

ওই আসনগুলির ফল এখনও জানা না গেলেও নির্বাচনী পরিষদের প্রধান তিবিসে লুসেনা জানান, ইতোমধ্যে যেসব আসনের ফলাফল এসেছে তাতে নিরঙ্কুশ জয় নিশ্চিত হয়ে গেছে ডেমোক্রেটিক ইউনিটির।

এই ফলাফলের মধ্য দিয়ে সংসদে সোশ্যালিস্ট বা সমাজবাদীদের ১৭ বছরের সংখ্যাগরিষ্ঠতার ইতি ঘটলো।

১৯৯৯ সালে হুগো চাভেজের দায়িত্বগ্রহণের পর থেকে টানা ১৭ বছর লাতিন আমেরিকার দেশটির সংসদেও সংখ্যাগুরু ছিল সমাজবাদীরা। সংসদ নির্বাচনে জয় কার্যত প্রেসিডেন্ট নির্বাচনেও ডেমোক্রেটদের জয়ের বার্তা দিচ্ছে বলে মনে করছে দলটির সমর্থকরা। প্রেসিডেন্টশাসিত ভেনেজুয়েলার সংসদ সরকারের বিল ও আইন-বিধান পাস করে থাকে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।