ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কপ২১

‘ক্লাইমেট অ্যাকশন ২০১৬’ সম্মেলনের ঘোষণা মুনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
‘ক্লাইমেট অ্যাকশন ২০১৬’ সম্মেলনের ঘোষণা মুনের ছবি : সংগৃহীত

ঢাকা: বিভিন্ন পর্যায়ের সংগঠনকে নিয়ে ‘ক্লাইমেট অ্যাকশন ২০১৬’ সম্মেলন আয়োজনের ঘোষণা দিলেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। জলবায়ু সম্পর্কিত পদক্ষেপ বহুমাত্রিক-অংশীদারিত্বের ‍মাধ্যমে যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে ওই সম্মেলন আয়োজনের ঘোষণা দিলেন তিনি।



শনিবার (৫ ডিসেম্বর) প্যারিসে চলমান জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ২১) বক্তৃতা করছিলেন বান কি-মুন। পরে এ নিয়ে জাতিসংঘের কপ২১ সম্মেলনের আয়োজক ইউএনএফসিসিসি’র পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়।

জাতিসংঘ মহাসচিব বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় তাৎপর্যপূর্ণ ও ক্রমবর্ধমান সহযোগিতা দারুণভাবে বাড়তে থাকায় আমি ভীষণ উৎসাহবোধ করছি। অনেকে মিলে জলবায়ু সম্পর্কিত প্রচেষ্টা সমানভাবে বাস্তবায়ন ও টেকসই করায় আমি আনন্দিত।

বান কি-মুন জানান, ‘ক্লাইমেট অ্যাকশন ২০১৬’ সম্মেলন আয়োজনে তার সঙ্গে যৌথ-পৃষ্ঠপোষকতা করবে বিশ্ব ব্যাংক, গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি অ্যান্ড কম্প্যাক্ট অব মেয়রস সহ প্রভৃতি সংগঠন। পৃষ্ঠপোষকতায় থাকবেন জাতিসংঘ মহাসচিবের শহর ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত মাইকেল ব্লুমবার্গও।

ইউএনএফসিসিসি’র বিবৃতিতে জানানো হয়, ওই শীর্ষ পর্যায়ের সম্মেলন জলবায়ু বিষয়ক চলমান প্রচেষ্টাগুলোর সম্পূরক হিসেবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।