ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অক্সফোর্ড অভিধানে ‘কিমা’ ও ‘পাঁপড়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫
অক্সফোর্ড অভিধানে ‘কিমা’ ও ‘পাঁপড়’

ঢাকা: বিশ্বের রসনাবিলাসীদের কাছে উপমহাদেশীয় খাবারের কদর ক্রমেই বাড়ছে। তারই প্রমাণ হিসেবে পশ্চিমা তথা ইংরেজদের শব্দকোষ খ্যাত অক্সফোর্ড ইংরেজি অভিধানে স্থান করে নিয়েছে এ অঞ্চলের বহুল প্রচলিত খাবার ‘কিমা‘ ও ‘পাঁপড়’।



সোমবার (১৯ জানুয়ারি) প্রকাশিত অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নারস ডিকশনারির নবম সংস্করণে কিমা ও পাঁপড় ছাড়াও আরও ২৪০টি উপমহাদেশীয় ইংরেজি শব্দ অন্তর্ভুক্ত হয়।

এ বিষয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসে আয়োজিত এক অনুষ্ঠানে ইএলটি ডিকশনারিজ অ্যান্ড রেফারেন্সের প্রধান প্যাট্রিক হোয়াইট বলেন, ‘ইংরেজি একটি বৈশ্বিক ভাষা। এই ভাষা পুরো বিশ্ব দ্বারা প্রভাবিত। বিশ্বজুড়ে উপমহাদেশীয় খাবারের জনপ্রিয়তার কারণেই শব্দগুলোকে এ অভিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে। ’

উল্লেখ করা যেতে পারে, বিশ্বজুড়ে জনপ্রিয় শব্দগুলোকে সবসময়ই অক্সফোর্ড অভিধানে অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। এর মধ্যে সেলফি, টুইটহার্ট, ক্যাটফিশের কথা বলা যায়। তবে ডিকশনারির নবম সংস্করণেই নতুন শব্দ অন্তর্ভুক্তির সংখ্যা অনেক বেশি লক্ষ্য করা গেছে।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।