ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে আইএস হামলায় ২৩ কুর্দি যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
ইরাকে আইএস হামলায় ২৩ কুর্দি যোদ্ধা নিহত

ঢাকা: ইরাকের উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলায় অন্তত ২৩ কুর্দি যোদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন।



সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, শনিবার (১০ জানুয়ারি) সকালে নিনেবেহ শহরের উত্তর-পূর্বাঞ্চলে সিনজার পর্বতের কাছে স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তানের পেশমার্গা নামে পরিচিত সামরিক বাহিনীর অবস্থান লক্ষ্য করে অন্তত দু’টি গাড়ি বোমা হামলা চালানো হয়।

প্রায় একইসময়ে ইরবিলের ৬০ কিলোমিটার দূরে গুরুত্বপূর্ণ গয়ার শহরের কাছে পেশমার্গার অবস্থান লক্ষ্য করে ‍আরও একটি বড় হামলা চালানো হয়।

গয়ার শহরের কাছে হামলার কথা নিশ্চিত করে কুর্দি সামরিক বাহিনীর মুখপাত্র সাংবাদিকদের জানান, সকালে নৌকাযোগে তিগরিগ নদী পার হয়ে বেশ ক’জন আইএস জঙ্গি এই হামলা চালায় এবং শহরের কিছু এলাকা দখলে নেয়।

এসব পৃথক হামলায় প্রায় ডজন দুয়েক কুর্দি যোদ্ধা নিহত হওয়ার খবর জানিয়েছেন পেশমার্গার কর্মকর্তারা।

গত বছরের মাঝামাঝি সময়ে উত্থান ঘটা আইএস ইরাকের গুরুত্বপূর্ণ শহর দখলের পর ১১ অক্টোবর রাজধানী বাগদাদের উদ্দেশে রওনা দিলে তাদের ‘দমনে’ এগিয়ে আসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা গোষ্ঠী। আইএসের বিরুদ্ধে এ সামরিক অভিযান শুরুতে ইরাকে চললেও পরে তা একসময়ের কড়া পশ্চিমা বিরোধী বাশার আল-আসাদের সম্মতি নিয়ে বিস্তৃত করা হয় সিরিয়ায়ও।

বর্তমানে পশ্চিমা বাহিনীর হামলার মুখে বেশ অবদমিত হচ্ছে ইরাক-সিরিয়ায় যুদ্ধরত আইএস।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।