ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিস হামলার দায় স্বীকার ইয়েমেনি আল-কায়েদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
প্যারিস হামলার দায় স্বীকার ইয়েমেনি আল-কায়েদার

ঢাকা: প্যারিসের রম্য সাময়িকী শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার দায় স্বীকার করেছে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার ইয়েমেন শাখা। ফ্রান্সকে ‘প্রকাশের স্বাধীনতার’ সীমা বোঝাতে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি।



আবু হারেদ আল-নেজারি নামে আরব উপদ্বীপের আল-কায়েদার (একিউএপি) এক জ্যেষ্ঠ নেতা শুক্রবার (৯ জানুয়ারি) রাতে অনলাইনে প্রচারিত এক অডিও বার্তায় এই দাবি করেন।

অডিও বার্তায় আল-নেজারি বলেন, ‘কিছু ফরাসি নবী মুহাম্মদের (স.) প্রতি বিনয়ী নয়। যে কারণে আল্লাহ, নবী ও শাহাদাৎপ্রিয় কিছু বিশ্বাসী তাদের (ফরাসিদের) নবীর প্রতি বিনয় ও আচরণের ব্যাপারে শিক্ষা দিতে গিয়েছিল এবং শিক্ষা দিতে গিয়েছিল যে প্রকাশের স্বাধীনতারও সীমা ও প্রাচীর আছে। ’

এছাড়া, প্রকাশের স্বাধীনতার নামে ‘ইসলামের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ না করলে ফ্রান্স সুরক্ষিত থাকতে পারবে না বলেও হুমকি দেন আল-কায়েদার এ জ্যেষ্ঠ নেতা।

সংবাদ মাধ্যমগুলো বলছে, নবী মুহাম্মদের (স.) ব্যঙ্গচিত্র প্রকাশের কথা জানানোর কয়েকদিনের মধ্যেই ৭ জানুয়ারি সকালে শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে প্রধান সম্পাদকসহ আটজন কার্টুনিস্ট, দু’জন পুলিশ সদস্য ও অপর দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা।

হামলার জন্য শেরিফ (৩২) ও সাইদ কাউয়াচি (৩৪) নামে দুইভাইকে সন্দেহভাজন বলে নিশ্চিত করে ফরাসি গোয়েন্দা সূত্রগুলো। এ দু’জনের মধ্যে সাঈদ কাউয়াচি ইয়েমেনি আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য বলে জানান পেন্টাগনের এক কর্মকর্তা। সাইদের সঙ্গে ইয়েমেনি আল-কায়েদার সংশ্লিষ্টতার খবর নিশ্চিত করে সানার গোয়েন্দা সংস্থাগুলোও। ইয়েমেনি গোয়েন্দা বিভাগ থেকে বলা হয়, ৩৪ বছর বয়সী সাঈদ ২০১১ সালে ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নেন।

হামলার পর দু’দিন ধরে ওই দুই সন্দেহভাজনকে ধাওয়া করে ফরাসি নিরাপত্তা বাহিনী। শেষ পর্যন্ত ৯ জানুয়ারি বিকেলে প্যারিসের উত্তরাঞ্চলের একটি গুদামঘরে নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয় দুই ভাই।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।